ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান ৬ লাখ টাকা জরিমানা

1222

আপেল মাহমুদ,নওগাঁ প্রতিনিধি: নওগাঁর মান্দায় চারটি ইটভাটায় অভিযান চালিয়ে ৬ লাখ টাকা জরিমানা আদায় করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত। গতকাল মঙ্গলবার বেলা ১১টা থেকে বিকেল ৪টার পর্যন্ত উপজেলার কাঁশোপাড়া ইউনিয়নের এসব ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানের নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তর ঢাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলাম। এসময় পরিবেশ অধিদপ্তর ঢাকার মনিটরিং শাখার পরিদর্শক আসাদুল কিবরিয়া, পরিবেশ অধিদপ্তর নওগাঁর সহকারি পরিচালক মকবুল হোসেন, পরিবেশ অধিদপ্তর বগুড়ার গবেষনা সহকারি মাহমুদুল হাসান, র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্পের ডিএডি কামরুজ্জামান চৌধুরীসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ও ফায়ার সার্ভিস কর্মিরা উপস্থিত ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলাম জানান, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই ইটকাটা ও পোড়ানোসহ কয়েকটি অভিযোগে উপজেলার চারটি ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়। এর মধ্যে ছবিরন ব্রিকস, শিমুল ইন্টারপ্রাইজ ও এবিবি ব্রিকসের ৬ লাখ টাকা জরিমানাসহ ছবিরন ব্রিকসের এক লাখ কাঁচা ইট ধ্বংস করা হয়েছে ।

তিনি আরও বলেন, ভ্রাম্যমান আদালতের অভিযানের উপস্থিতি টের পেয়ে ভরট্ট কাঠেরডাঙ্গা গ্রামে স্থাপিত টিএসবি ব্রিকসের লোকজন পালিয়ে যায়। পরে ফায়ার সার্ভিসের কর্মিদের সহায়তায় পানি দিয়ে এ ভাটার আগুন নিভিয়ে দেয়া হয়েছে। পরবর্তীতে ভাটামালিক সোহেল রানার বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হবে বলেও জানান তিনি।