উত্তরাধিকারের পটভূমি

10

এখনকার প্রতিটি গেম আধুনিক চিত্রকলার মতো। প্রত্যেকে তার নিজের দৃষ্টিভঙ্গি দিয়ে প্রেক্ষাপট ব্যাখ্যা করে। ‘অ্যাসাসিন্স ক্রিড ওডিসি’ সে রকম একটি গেম। খ্রিষ্টপূর্ব ৪৩১ সালের দিকে অ্যাথেন্স ও স্পার্টার মধ্যে পেলোপোনেসিয়ান যুদ্ধের কাল্পনিক ইতিহাস নিয়ে এটি এই গেম সিরিজের একাদশতম কিস্তি। যেখানে খেলোয়াড়েরা একজন পুরুষ বা নারী ভাড়াটে সৈন্যকে নিয়ন্ত্রণ করে। যারা উভয় পক্ষের জন্য লড়াই করে, কারণ তাদের কাছে তাদের পরিবারকে একত্র করাই একটা মুখ্য কাজ। এবার আগের গেমগুলোর চেয়ে মূল ভূমিকা পালনকারীর উপাদান আরও বেশি উন্নত করার চেষ্টা করা হয়েছে। এর পাশাপাশি খেলাটিতে কথোপকথনের বিকল্প, অনুসন্ধান শাখা এবং একাধিক সমাপ্তি রয়েছে, যা গেমটিকে ভিন্নমাত্রার নান্দনিকতার ছোঁয়া দিয়েছে।

গেমার চাইলেই খেলার প্রধান চরিত্রের লিঙ্গ বেছে নিতে পারবে, অ্যালেক্সিয়াস বা ক্যাসদ্রার ভূমিকায় গ্রহণ করে গেমটি খেলা যাবে। আর দুজনেই ভাড়াটে সৈনিক এবং স্পার্টান রাজা লিওনিদাস আইয়ের বংশধর। একই সঙ্গে তারা রাজার ভাঙা বর্শার উত্তরাধিকারী, যার ব্লেডের তৈরি করা অস্ত্রের বিশেষ ক্ষমতা রয়েছে যুদ্ধে সহায়তা করার জন্য। এর পাশাপাশি দক্ষতা বাড়ানোর জন্য তাদের বেশ কিছু নতুন ক্ষমতা উন্মুক্ত করতে হবে। যার সাহায্যে অ্যালেক্সিয়াস বা ক্যাসদ্রা নিজেকে একজন দক্ষ ও উন্নত যোদ্ধা হিসেবে গড়ে তুলতে পারবে। যে হবে আগের সিরিজের থেকে আর দ্রুতগতিসম্পন্ন ও কৌশলী। এর পাশাপাশি বিশেষ ক্ষমতার বারটি পূরণ হলে চারটি বিশেষ বিশেষ দক্ষতা অর্জন করে ফেলতে পারেব। এই দক্ষতাগুলোর মধ্যে একটি বৃষ্টির মতো তির নিক্ষেপ এবং প্রতিপক্ষের বন্ধন ঠেকাতে একটি শক্তিশালী প্রতিরোধ গড়ে তোলা, আর সেই সঙ্গে ওভারপায়ার গেমারকে যুদ্ধে অদ্ভুত কিছু শক্তিশালী ক্ষমতা ব্যবহার করার সুযোগ দেয়। এই গেমটি একটি গিয়ার সিস্টেমও রয়েছে, যা গেমারকে বিভিন্ন ধরনের বর্ম এবং সুবিধা সরবরাহ করে। অ্যাসাসিনের ক্রিড ওডিসিতে এবার নৌবাহিনীর যুদ্ধের বৈশিষ্ট্য রয়েছে, যার সাহায্যে গেমার হিলেনস্টিক যুগের যুদ্ধাপরাধীদের খোলা অ্যাক্সিয়ান সাগরে খুঁজে বের করতে সক্ষম হবে।

পর্যালোচনাকারী, সংগ্রাহক সবার কাছে অ্যাসাসিন ক্রিড ওডিসি সব প্ল্যাটফর্মে বেশ প্রশংসা পেয়েছে। ৮.৫/১০ রেটিং পেয়ে, অ্যাসাসিন্স ক্রিড ওডিসি আগের সাফল্যকে ধরে রেখেছে। তবে এটি উন্মুক্ত বিশ্বের দৃশ্যমান যুদ্ধ, গল্প সবকিছুর জন্য কিছুটা সমালোচনার মুখোমুখিও হয়েছে। গেমটি মাইক্রোসফট উইন্ডোজ, প্লেস্টেশন ৪, এক্সবক্স ১, এবং ৫ অক্টোবর ২০১৮-এ নিনটেন্ডো সুইচের জন্য বিশ্বব্যাপী মুক্তি পায়। কিন্তু ২০১৮ সালের মে মাসে ফ্রান্সের সাইট জুইসভিডিওতে অ্যাসাসিন ক্রিড ওডিসি গেমের চোরাই সংস্করণ প্রকাশ করা হয়েছিল। এর ফলে গেমটির প্রকৃত প্রকাশক ইউবি সফট গেমটির আসল চেহারা দ্রুত প্রকাশ করে। কিন্তু মজার বিষয় হচ্ছে, এত কিছু করেও গেম চোরদের আটকানো যায়নি, গেমের ওয়েবসাইট জেমৎসুতে গেমটির স্ক্রিনশটগুলো ফাঁস হয়ে যায় তার আগেই। কিন্তু এর কোনো কিছুই গেমটির ব্যাপক ব্যবসায়িক সফলতায় বাধা হয়ে দাঁড়াতে পারেনি।