বিলুপ্তির পথে দেশের চামড়া শিল্প !

1288

মনজুরুল ইসলাম বিশেষ প্রতিবেদক সাভার ঃ মঙ্গলবার (১৩/০৮/২০১৯) দুপুর ১ টায়, চামড়া শিল্প এলাকায়, ঢাকা, সাভার, হেমায়েতপুর হরিণধরা চামড়া শিল্প এলাকার প্রধান মূল প্রবেশপথ। ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা থেকে আসছে লবণযুক্ত চামড়া এবং কাঁচা চামড়া। আবহাওয়ার কারণে তারা সঠিকভাবে চামড়ার বাজারজাত করণ করতে পারছে না। এ কারণে বেশ কিছু চামড়া নষ্ট হয়ে যাচ্ছে!

ভুলুয়া ট্যানারির ম্যানেজার সাগর সাহেব জানান বর্তমান সময় এবং আগের সময়ের তুলনায় তাদের চামড়া শিল্পে লাভ এর তুলনায় ক্ষতির আশঙ্কায় বেশি! কারণ হচ্ছে বর্তমান আবহাওয়া খুব ভালো না কাঁচা চামড়া ছয় ঘন্টার ভিতরে লবণ না লাগাইতে পারার কারণে সেই চামড়া টির সঠিক মান বজায় থাকে না বলেও জানান। আগামী বছর চামড়া কিনতাম ২/৩ লক্ষ্য কিন্তু বর্তমান ৩০/৪০ হাজার সেই তুলনায় খুবই কম। বিদ্যুৎ বিল, চামড়া বাজার জাত,করণী সকল রাসায়নিক দ্রব্য দাম, এবং শ্রমিকদের মজুরি দিয়ে খুবই অল্প পরিমাণ লাভের অংশ।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, এ বছর চামড়ার দর নির্ধারণ করা হয়েছে প্রতি বর্গফুট ৪৫-৫০ টাকা। খাসির চামড়া সর্বোচ্চ ৫০ ও সর্বনিম্ন ৪৫ টাকা। ঢাকার বাইরে এই দর ৪০ টাকা।

কাঁচা সাগর ‘প্রতি বর্গফুট লবণছাড়া চামড়া ৩৫ থেকে ৪০ টাকায় সংগ্রহ করা হচ্ছে। ছোট প্রতি পিস চামড়া ৩শ’ থেকে ৪শ’ টাকা, মাঝারি আকারের চামড়া ৪শ’ থেকে ৫শ’ টাকায় কিনছি। এছাড়া মহিষের চামড়া প্রতি বর্গফুট ২০-২৫ টাকা, ছাগলের চামড়া প্রতি বর্গফুট ১০ টাকায় কেনা হচ্ছে।

বর্তমান চামড়া শিল্প নগরীর এই পেশায় যুক্ত সকলেই ব্যাস্ত সময় পার করছে!