শরীর ঠিক রাখতে অ্যাপ

7

আপনার স্মার্টফোন অনেকভাবেই আপনাকে সুস্থ ও সতেজ থাকতে সাহায্য করবে। এ সময়ের স্মার্টফোনগুলোতে বিভিন্ন রকমের সেন্সর থাকে, সেগুলোকে ব্যবহার করে নানা অ্যাপ বানানো হয়েছে, যেগুলো শরীরচর্চা, স্বাস্থ্য ঠিক রাখতে যেমন: ওজন কমানো, পেশি বৃদ্ধি, অথবা সুস্বাস্থ্য জীবনধারণে সাহায্য করে যাচ্ছে। অনেক অ্যাপ আবার দৈনিক রুটিন মাফিক কাজে সাহায্য করে। এমন কিছু কাজের অ্যাপ নিয়েই এই আলোচনা।

 গুগল ফিট

গুগল ফিট ওয়ার্কআউট অ্যাপগুলোর মধ্যে সবচেয়ে বেশি কাজের। এটা ব্যবহারকারীর বিভিন্ন কাজকর্ম অনুসরণ করে। মোবাইল ফোন থেকে সেন্সরের মাধ্যমে তথ্য নিয়ে ফিটনেস অ্যাকটিভিটি রেকর্ড করে রাখে। এটা আপনার গতি, রুট, উচ্চতা, শক্তি খেয়াল করে এবং আপনার চলন্ত অবস্থা, হাঁটা–চলার বাস্তবিক চিত্র তুলে ধরে। চাইলেই আপনার পছন্দমতো কার্যক্রম সেট করে রাখতে পারবেন। আপনি কতক্ষণ হাঁটবেন, কোন সময়ে হাঁটবেন, সব সেট করে রাখা যাবে। গুগলের বানানো অ্যাপটি চাইলেই কোনো অ্যাড ছাড়া প্লে-স্টোর থেকে বিনা মূল্যে নামিয়ে ব্যবহার করতে পারবেন।

 ম্যাপ মাই রান

আপনার কোনো অ্যাকটিভিটি ট্রাকার কিনতে হবে না, যদি না আপনি ম্যাপ মাই রান অ্যাপ ব্যবহার করেন সকালের জগিংয়ের সময়। বিনা মূল্যের এ অ্যাপটি ফোনের জিপিএসকে ব্যবহার করে আপনার অ্যাকটিভিটি ট্র্যাক করে। আপনার কর্মক্ষমতা, ওয়ার্কআউটের সব খবরাখবর পর্যবেক্ষণ করতে পারবেন আপনার অ্যান্ড্রয়েড অথবা আইফোন থেকে।

 রানট্যাস্টিক রানিং ডিসটেন্স অ্যান্ড ফিটনেস

রানট্যাস্টিক ফিটনেস ট্র্যাকার অ্যাপগুলোর মধ্যে উপকারী যাঁরা প্রত্যহ শরীরচর্চা করে থাকেন। এটি আপনার চলমান হাঁটা, বাইকিং এবং জগিং রুটগুলো জিপিএসের মাধ্যমে ট্র্যাক করে। এই ট্র্যাকের তথ্য ব্যবহার করে রানট্যাস্টিক আপনার অগ্রগতি–সংক্রান্ত বিস্তারিত গ্রাফ এবং টেবিল তৈরি করে দেখায়। আপনি এই অ্যাপ্লিকেশনকে ট্রেডমিল বা অন্যান্য জিম সরঞ্জামের সঙ্গেও ব্যবহার করতে পারবেন। তা ছাড়া এতে থাকা ভয়েস কোচ, লাইভ ট্র্যাকিং বা চিয়ারিংকে অন্তর্ভুক্ত করতে পারেন। আপনার প্রত্যহ হাঁটার লক্ষ্যও সেট করে রাখতে পারবেন।

চাইলেই আপনি আপনার সফলতার গল্প ফেসবুক বা টুইটারে শেয়ার করতে পারবেন। অ্যাপটি বিনা মূল্যেই ব্যবহার করতে পারবেন আর ইন-অ্যাপের মাধ্যমে কিনলে বিজ্ঞাপন ছাড়াই ব্যবহার করতে পারবেন।

 রানকিপার

রানকিপার অ্যান্ড্রয়েডে চলা যন্ত্রের জন্য সব বৈশিষ্ট্যযুক্ত ফিটনেস ট্র্যাকার অ্যাপ্লিকেশন। এর আছে প্রায় পাঁচ কোটিরও বেশি ব্যবহারকারী।

ফিটনেস ক্রিয়াকলাপগুলো ট্র্যাক করতে এবং তুলনামূলক ফলাফল দেওয়ার জন্য এটিও ফোনের জিপিএস থেকে ডাটা নেয়।

রানকিপার চলমান গতি, সাইক্লিং গতি, রুট দূরত্ব, উচ্চতা, এবং উচ্চ নির্ভুলতার সঙ্গে ক্যালরি কমানো ও গণনা করতে পারে।

আর ব্যবহারকারী তাঁর সব কার্যক্রমের বিস্তারিত ইতিহাস এতে দেখতে পারবেন। এ ছাড়াও আপনি প্রশিক্ষণ পরিকল্পনা বা নানান ধরনের ওয়ার্কআউট পদ্ধতি অনুসরণ করতে পারবেন এই অ্যাপে। আবার অডিও কোচিং দিয়ে নিজেই তৈরি করতে পারেন।

অ্যাপটি বিনা মূল্যেও ব্যবহার করা যাবে। তা না হলে বিজ্ঞাপনমুক্ত ব্যবহার করতে চাইলে কিনে ব্যবহার করতে হবে। আপনি আপনার সব পরিসংখ্যানকে ট্র্যাক করতে পারবেন, স্মার্টওয়াচ বা অন্যান্য ফিটনেস ট্রাকার যন্ত্রকে এর সঙ্গে সংযোগ করে ব্যবহার করতে পারবেন। এটি সব ধরনের উইজেট সমর্থন করে।

এ ছাড়া অ্যান্ড্রয়েড ও আইফোনের জন্য আছে বেশ কিছু ওয়ার্কআউট অ্যাপ; ৭ মিনিট ওয়ার্কআউট চ্যালেঞ্জ, ওয়ার্কআউট টাইমার, ১০০ পুশআপ অ্যাপগুলো ব্যবহার করে দেখতে পারেন।

এ ছাড়া অ্যান্ড্রয়েড ও আইফোনের জন্য আছে বেশ কিছু ওয়ার্কআউট অ্যাপ; রানট্যাস্টিক রানিং ডিসটেন্স অ্যান্ড ফিটনেস, ৭ মিনিট ওয়ার্কআউট চ্যালেঞ্জ, ওয়ার্কআউট টাইমার, ১০০ পুশআপ, রানকিপার অ্যাপ ব্যবহার করে দেখতে পারেন।