কাশ্মীর ইস্যুতে ভারতের সিদ্ধান্তের প্রতিবাদে জাবিতে বিক্ষোভ মিছিল ।

Loading

সাঈদ বিন ইসলাম জাবি প্রতিনিধিঃ কাশ্মীর ইস্যুতে ভারতের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের(জাবি) শিক্ষার্থীরা।

উল্লেখ্য, ভারতে প্রশাসনিক ও অন্যান্য কিছু ক্ষেত্রে বিরোধপূর্ণ জম্মু-কাশ্মীর সাংবিধানিক অধিকার ভোগ করত। গত সোমবার রাষ্ট্রপতির অধ্যাদেশ বলে ভারতের সংবিধান থেকে সেই বিশেষ ৩৭০ ধারাটি বাতিল করার মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিলের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।এর ফলে জম্মু ও কাশ্মির নিয়ন্ত্রিত হবে দিল্লি থেকে।

মঙ্গলবার (৬ আগস্ট) সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার পাদদেশ থেকে মিছিলটি শুরু হয়। ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে পরিবহন চত্বরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয় মিছিলটি।

এ সময় শিক্ষার্থীরা ‘কাশ্মীরের বিপ্লবীরা লও লও সালাম, দিল্লীর আগ্রাসন নিপাত যাক, নিপাত যাক, ভারতের আগ্রাসন রুখে দাও জনগণ, কাশ্মীর চায় আজাদী আজাদী, ইনকিলাব ইনকিলাব জিন্দাবাদ জিন্দাবাদ’ ইত্যাদি স্লোগান দেন।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বলেন, ‘আমরা জাহাঙ্গীরনগরের মাটি থেকে একটি বাক্য উচ্চারণ করতে চাই, ভারতীয় সাম্রাজ্য যে যে জায়গায় আছে সেসব জায়গা থেকে সমূলে উৎপাটন করতে হবে। আপনারা জানেন, ভারতীয় যে আগ্রাসন তা আমাদের দেশেও কতটা প্রকট, এই ভারতীয় আগ্রাসনের কারণে আমার দেশ ভারতকে বিনামূল্যে ট্রানজিট সুবিধা দিয়ে দেয়।

তখন আমার দেশের সার্বভৌমত্ব আর কোথায় থাকে? পাখির মতো গুলি করে সীমান্তে তারা আমাদের হত্যা করছে। আমাদের সার্বভৌমত্ব পদে পদে ক্ষুণ্ণ করেছে। এখন শুনছি আমাদের জমি ভারতের বিমানবন্দরের জন্য দেয়া হবে। আমরা এখান থেকে বলতে চাই, বাংলাদেশের ছাত্রজনতা ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে সবসময় সোচ্চার থাকবে।’

সমাবেশেও আরও বক্তব্য দেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (মার্ক্সবাদী) সভাপতি মাহাথির মোহাম্মদ, ছাত্র ফ্রন্টের সাংগঠনিক সম্পাদক শোভন রহমান, ছাত্র ইউনিয়নের কার্যকরী সদস্য রকিবুল রনি, ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক জয়নাল আবেদীন শিশির প্রমুখ।