ধামরাইয়ে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরন বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত।

Loading

মোঃ সম্রাট আলাউদ্দিন (ধামরাই প্রতিনিধি) ঢাকা জেলার ধামরাই উপজেলায় আজ মঙ্গলবার সকালে উপজেলা হলরুমে “ইউনিয়ন স্বাস্থ্য কল্যাণ কেন্দ্র ২৪/৭ (সার্বক্ষণিক) স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ” বিষয়-অবহিতকরণ কর্মশালার আয়োজন করেন পরিবার পরিকল্পনা অধিদপ্তর এমসিএইচ সার্ভিসেস ইউনিট।কর্মশালায় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ২৪/৭ ঘন্ট চলমান নিরাপদ স্বাভাবিক প্রসব সেবাকে আরো জোরদার করার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়। মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার কমানো এবং নিরাপদ প্রতিষ্ঠানিক (হাসপাতাল, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র) প্রসবকে উৎসাহিত করার লক্ষ্যে এই কর্মশালায় আয়োজনে করা হয়। এতে করে বাণিজ্যিক হাসপাতালে করা অপ্রয়োনীয় সিজারিয়ান সেকশানের হার কমবে বলে মত দেন আলোচকরা।

স্থানীয় পর্যায়ের জন প্রতিনিধিদের সম্পৃক্ততায় আরো বেশি মা যাতে প্রসব সেবাসহ অন্যান্য সেবা সহজে পেতে পারেন সেদিকে গুরুত্বারোপ করা হয়।

উক্ত কর্মশালায় ধামরাই উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সামিউল হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঢাকা-২০ এর সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজির আহমদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের যুগ্ম সচিব সারোয়ার বারী, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ শরীফ, ঢাকা জেলার সিভিল সার্জন আবু হোসেন মোঃ মঈনুল আহসান, পরিবার পরিকল্পনার উপ পরিচালক মিজানুর রহমান, ধামরাই পৌর আওয়ামী লীগ সভাপতি ও ধামরাই পৌরসভার মেয়র আলহাজ্ব গোলাম কবির মোল্লা, ভাইস চেয়ারম্যান সোহানা জেসমিন মুক্তা সহ আরো উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদের চেয়াম্যানগণ ও মহিলা সদস্যবৃন্দ এবং গণমান্য ব্যক্তিবর্গ ।

উল্লেখ্য, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র পরিচালনার পরিষদের সভাপতি সংশ্লিষ্ঠ ইউনিয়ন পরিষদ চেয়াম্যান এবং সহ-সভাপতি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবকার কল্যাণ কেন্দ্র সংশ্লিষ্ঠ ওয়ার্ডের নির্বাচিত মহিলা সদস্য। এই বিষয়টি জন প্রতিনিধিগণ অনেকেই অবগত ছিলেন না। এ কর্মশালার মাধ্যমে এ বিষয়ে অবগত হয়ে তাঁরা আগামী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দকে শক্তিশালি করে স্বভাবিক প্রসব সেবা নিশ্চিত করণে সর্বাত্বক সহযোগীতা করবেন বলে আশ্বাস দেন।