করোনায় একদিনে বিশ্বের সর্বোচ্চ মৃত্যু ভারতে

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের আঘাতে বিপর্যস্ত হয়ে পড়েছে প্রতিবেশী দেশ ভারত। ভেঙে পড়েছে দেশটির স্বাস্থ্য ব্যবস্থা। দেশটিতে ভয়াবহ মাত্রায় বাড়ছে ভাইরাসটির সংক্রমণ।

প্রায় প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর পুরাতন রেকর্ড ভেঙে নতুন নতুন রেকর্ড হচ্ছে দেশটিতে। এবার শুধু দেশের নয়, মৃত্যুতে বিশ্বের সব রেকর্ড ভেঙে ফেলল দেশটি।

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ১৮৭ জন মানুষ। আন্তর্জাতিক পরিসংখ্যান অনুযায়ী গত বছর মহামারি শুরুর পর থেকে কোনো দেশে একদিনে এত বেশি সংখ্যক মানুষের মৃত্যু হয়নি। ভারতের জনস্বাস্থ্য বিশেষজ্ঞরাও বলছেন একই কথা।

শনিবার (৮ মে) ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানায়, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা পৌঁছেছে ৪ লাখ ১ হাজার ৩২৬ জনে। দেশটির বিভিন্ন রাজ্যে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৩৭ লাখ ২৩ হাজার ৪৪৬ জন।

ভারতে গত মার্চ থেকে বাড়ছে করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা, সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে করোনা রোগীদের মৃত্যুর তালিকা। মার্চের প্রথম সপ্তাহে ভারতে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ১৫ হাজারের কিছু বেশি।

কিন্তু অবস্থার দ্রুত অবনতি হওয়া শুরু করে মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকেই। সে সময় থেকে দৈনিক আক্রান্তের সংখ্যা দুই লাখের কাছাকাছি পৌঁছে যায় দেশটিতে। মার্চের তৃতীয় সপ্তাহ নাগাদ সেই সংখ্যা পৌঁছে যায় প্রায় তিন লাখের কোঠায়।

এপ্রিলেও অব্যাহত ছিল দৈনিক আক্রান্তের এই উচ্চহার। গত ৩০ এপ্রিল প্রথমবারের মতো দৈনিক আক্রান্তের সংখ্যা চার লাখ অতিক্রম করে ভারতে।

তারপর কয়েকদিন এই সংখ্যা কিছুটা কম থাকলেও গত তিন দিন ধরে টানা ৪ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন দেশটিতে।