ঠাকুরগাঁওয়ে দিনব্যাপী দোলযাত্রা উৎসব অনুষ্ঠিত

হুমায়ুন কবির, (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ সনাতন ধর্মাবলম্বীদের দোল পূর্ণিমা বা হোলি উৎসব আজ। বাংলাদেশে এই উৎসবটি ‘দোলযাত্রা’ ও ‘দোল পূর্ণিমা’ নামে পরিচিত।এ উপলক্ষে নানা রঙে রঙিন হয়ে উঠেছিল ঠাকুরগাঁওয়ের শ্রী-শ্রী রামকৃষ্ণ আশ্রমপাড়া মন্দির।

শুক্রবার (১৮ মার্চ) দিনব্যাপী পালন করা হয় রঙিন এই দোল উৎসব। ঠাকুরগাঁও হোলি উদযাপন কমিটির আয়োজনে দুপুরে মন্দির প্রাঙ্গণে এই উৎসব অনুষ্ঠিত হয়। উৎসবে অংশ নিয়ে উল্লাস করা তরুণ-তরুণীরা বলেন, ধর্ম যার যার, কিন্তু উৎসব তো সবারই।

ঠাকুরগাঁও হোলি উৎযাপন কমিটির সভাপতি দোলক কুমার রায় বলেন, দোলযাত্রা হিন্দু বৈষ্ণবদের উৎসব। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, এ দিন শ্রীকৃষ্ণ বৃন্দাবনে রাধিকা এবং তার সখীদের সঙ্গে আবির খেলেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি। এ কারণে দোলযাত্রার দিন এ মতের বিশ্বাসীরা রাধা-কৃষ্ণের বিগ্রহ আবিরে রাঙিয়ে দোলায় চড়িয়ে নগর কীর্তনে বের হন। এ সময় তারা রং খেলার আনন্দে মেতে ওঠেন।দ্বাপর যুগ থেকে পুষ্পরেণু ছিটিয়ে রাধা-কৃষ্ণ দোল উৎসব করতেন। সময়ের বিবর্তনে পুষ্পরেণুর জায়গায় এসেছে ‘আবির’। এবং এই উৎসবের আরেক নাম বসন্তোৎসব। চৈত্র মাসের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা অনুষ্ঠিত হয়।

তিনি আরও বলেন, প্রতিবারের মতো এবারও আমরা এই দোলযাত্রা উপলক্ষে নানা আয়োজন করা হয়েছে। আমাদের এখানে সব ধর্মের লোকেরাই অংশগ্রহণ করে থাকেন। সবাইকে নিয়েই এই দিনটি আমরা এক সঙ্গে আনন্দের মধ্যে পালন করে থাকি।