ধামরাইয়ে সড়ক দুর্ঘটনারোধে নিসচা’র মাসব্যাপী কার্যক্রমে ট্রাফিক সপ্তাহ পালন

মোঃ সম্রাট আলাউদ্দিন, (ধামরাই ঢাকা) আগামী ২২ শে অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নিরাপদ সড়ক চাই (নিসচা) ধামরাই শাখার উদ্যোগে ১ অক্টোবর থেকে সড়ক দুর্ঘটনারোধে মাসব্যাপী বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছেন সেচ্ছাসেবী এই সংগঠন।

এরই মধ্যে গত এক সাপ্তাহে উপজেলার ঢুলিভিটা বাসস্ট্যান্ড, কালামপুর বাসস্ট্যান্ড, কাওয়ালীপাড়া বাসস্ট্যান্ড, ধামরাই বাজার, আমতলা বাজারসহ বিভিন্ন এলাকায় সপ্তাহ ব্যাপি  নিরাপত্তা কর্মসূচি পালন করা হয়েছে।

৮ অক্টোবর থেকে এক সাপ্তাহ জুড়ে তিন চাকার চালকদের নিয়ে সন্ধ্যাকালীন প্রশিক্ষণ শুরু হবে। এছাড়া বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে সড়ক দুর্ঘটনা রোধকল্পে সচেতনতা সভা,মসজিদের ইমাম,শিক্ষকসহ পুলিশের করণীয় সম্পর্কে সভা অনুষ্ঠিত হবে।পর্যায়ক্রমে ট্রাফিক কার্যক্রম, প্রশিক্ষণসহ মোট ২২টি কার্যক্রম পরিচালনা করা হবে মাসব্যাপী।

সেচ্ছাসেবী সংগঠন নিরাপদ সড়ক চাই ধামরাই উপজেলা শাখার এমন উদ্যােগে স্থানীয় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষজন সাধুবাদ জানিয়ে বলছেন, নিরাপদ সড়ক চাই নিজেদের উদ্যােগে যে সকল সামাজিক কার্যক্রম করছেন তা আমাদের সকলের জন্য মঙ্গলময়। আমরা নিজেরা নিজেদের নিরাপত্তার কথা ভাবছি না। কিন্তু এই সেচ্ছাসেবী সংগঠন কিন্তু ঠিকই আমাদের নিরাপত্তার কথা ভেবে বিভিন্ন ভাবে আমাদের সচেতন করছেন। নিরাপদে থাকার জন্য কোন ধরনের দূর্ঘটনা এড়ানোর জন্য আমাদের নিজেদেরই সচেতন থাকা প্রয়োজন। কিন্তু আমরা অনেকেই তা করি না।

ধামরাই পৌরসভার বাসিন্দা মোঃ নাজমুল হোসেন জানান, বিভিন্ন সময়ে ধামরাইয়ের অনেক জাগায় ট্রাফিক পুলিশের প্রয়োজন হয় সড়ক দুর্ঘটনা এড়াতে বা যানযট কমাতে। কিন্তু আমার বেশিরভাগই চোখে পরে সেইসব জাগায় এই সেচ্ছাসেবী সংগঠন নিরাপদ সড়ক চাই এর সদস্যরা সেখানে কাজ করছে। আমাদের সবার নিরাপত্তা এবং সচেতন করতেই তাদের এত প্রচেষ্টা। ব্যাক্তিগত ভাবে আসলে আমি এই সংগঠনের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

এবিষয়ে নিরাপদ সড়ক চাই ধামরাই উপজেলা শাখার সভাপতি এম. নাহিদ মিয়া জানান, জাতীয় নিরাপদ সড়ক দিবস কে কেন্দ্র করে দুর্ঘটনা রোধে বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। ইতি মধ্যে সড়কে শৃঙ্খলায়নে ট্রাফিক সপ্তাহ পালন সম্পূর্ণ করা হয়েছে। পাশাপাশি বিভিন্ন সভা সেমিনার সহ চালক প্রশিক্ষণ কর্মসূচি রয়েছে।