বিনা কারণে রাস্তায় বের হলেই জরিমানা-ডিএমপি

করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ে সংক্রমণ ও মৃত্যু বাড়ায় সারাদেশে লকডাউন দিতে যাচ্ছে সরকার।

সোমবার (২৮ জুন) থেকে শুরু হতে যাওয়া লকডাউনে সব ধরনের সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে। জরুরি পণ্যবাহী ছাড়া সব ধরনের গাড়ি চলাচলও বন্ধ থাকবে। কঠোর বিধিনিষেধ পালনে মাঠে থাকবে সেনাবাহিনী, পুলিশ ও বিজিবি।

কঠোর বিধিনিষেধ কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে কাউকে ছাড় দেয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। শুক্রবার (২৫ জুন) রাতে গণমাধ্যমকে এ কথা জানান তিনি।

ডিএমপি কমিশনার বলেন, এবার পুলিশ কাউকেই লকডাউন ও স্বাস্থ্যবিধি লঙ্ঘনে ছাড় দেবে না। গত লকডাউন চলাকালে অনেকেই বিভিন্ন অজুহাত দেখিয়ে রাস্তায় বের হয়েছিলেন। কিন্তু এবার তা হতে দেওয়া হবে না।

শফিকুল ইসলাম জানান, প্রত্যকে মোড়ে মোড়ে থাকবে পুলিশের কড়া চেকপোস্ট। কারণ দর্শানো ছাড়া চেকপোস্ট পার হয়ে কেউ যেতে পারবে না। করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণ করতে এবার কঠোর ভূমিকায় মাঠে থেকে কাজ করবে পুলিশ।

ডিএমপি কমিশনা আরও বলেন, বিনা কারণে কেউ রাস্তায় বের হলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

শুক্রবার (২৫ জুন) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, ২৮ জুন থেকে সাত দিনের কঠোর লকডাউন থাকবে। পরে প্রয়োজনে আরও বাড়ানো হবে। এ সময় মানুষকে স্বাস্থ্যবিধি মানাতে মোতায়েন থাকবে পুলিশ, বিজিবি এবং সেনাবাহিনী।

আগামীকাল প্রজ্ঞাপন জারি করা হবে। এক সপ্তাহ পর পরিস্থিতি বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।