রাজশাহীতে রেলের জমির অবৈধ উচ্ছেদ শুরু

রাজশাহীতে রেলের জমিতে অবৈধ স্থাপনা ও দখলদারদের উচ্ছেদে অভিযান শুরু করেছে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ। পূর্ব ঘোষণা অনুযায়ী আজ মঙ্গলবার সকাল থেকে এই অভিযান শুরু হয়। নগরীর রাজপাড়া থানার চারখুটা মোড় থেকে রেললাইনের দুই ধারে অবস্থিত অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু করে রেলওয়ে কর্তৃপক্ষ।

এরপর পর্যায়ক্রমে নগরীর রেলগেট পর্যন্ত এ অভিযান চালানোর কথা রয়েছে। এদিকে সকাল থেকে উচ্ছেদ অভিযান শুরুর পর অনেকেই পরিবার নিয়ে খোলা আকাশের নিচে অবস্থান নেন। এ সময় কয়েক দফা উচ্ছেদ পরিচালনাকারীদের বাধার মুখে পড়তে হয়। নগরীর কোর্ট স্টেশন, বহরমপুর মোড়সহ বিভিন্ন এলাকার শত শত লোকজন বাধা দেওয়ার চেষ্টা করেন।

দুপুরে পুলিশ তাদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়। রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান জানান, উচ্ছেদ অভিযান চলাকালে বস্তিতে বসবাসকারীরা বাধা দেওয়ার চেষ্টা করে। তবে পুলিশ তাদের সরিয়ে দিয়েছে। উচ্ছেদ অভিযানে পুলিশ সহায়তা করছে। এদিকে কোর্ট স্টেশন ছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয় স্টেশন সংলগ্ন এলাকায় অবস্থিত বিভিন্ন অবৈধ স্থাপনা বুলড্রোজার দিয়ে ভেঙে দেয়া হয়।
পশ্চিমাঞ্চল রেলের ভূ-সম্পত্তি বিভাগের প্রধান আব্দুল মান্নান বলেন, পূর্ব ঘোষণা অনুযায়ী মঙ্গলবার ওই দুটি এলাকা থেকে উচ্ছেদ অভিযান শুরু করা হয়। দুই দিন এই উচ্ছেদ অভিযান চলার কথা রয়েছে। তবে প্রয়োজনে এই উচ্ছেদ অভিযানের মেয়াদ বাড়ানো হবে।

এর আগে গত ১২ মার্চ বিজ্ঞপ্তির পাশাপাশি মাইকিং করে রেলের জমিতে অবৈধ স্থাপনা সরিয়ে নিতে ও দখলমুক্ত করার জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানানো হয়। বিজ্ঞপ্তিতে দখলকারীদের ১৯ মার্চ পর্যন্ত সময় বেধে দেয়া হয়।