সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো শীতের পিঠা উৎসব

বিপ্লব,সাভার ঃ শীতের আমেজকে উপভোগ্য করে তুলতে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে তৃতীয় বারের মত অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী পিঠাপুলির উৎসব। রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ফিতা কেটে উৎসবের উদ্বোধন করেন ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমদ।এসময় তিনি সকল স্টল ঘুরে ঘুরে দেখেন। শিক্ষর্থীদের হাতে তৈরীকৃত বাহারি পদের পিঠার প্রদর্শনী দেখে উ”ছাস প্রকাশ করেন এবং আয়োজনের সফলতা কামনা করেন তিনি।

উৎসবে অংশ নেয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৩০টি স্টল। গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের প্রায় ৫০ রকম পিঠা বিক্রি ও প্রদর্শিত হয় এখানে। হরেক রকম পিঠার মধ্যে চিতই, ভাঁপা, চৈ পিঠা, পোয়া পিঠা, পাকন পিঠা, পাটিসাপটা, গোলাপ পিঠা, নকশি পিঠা, ঘর কন্যা পিঠা, করি পিঠা, কুটুম পিঠা, লবঙ্গ পিঠা, মিষ্টি বড়া, খেঁজুর পিঠা, হাতকুলি পিঠা, ভিজা পিঠা, ঝিনুক, শঙ্খ রস, নকশি বিলাস, ডিম পিঠা ¯’ান পায়।

গণ বিশ^বিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ দিনব্যাপী এই পিঠাপুলির উৎসবের আয়োজন করে। বিকেলে বিশ^বিদ্যালয়ের মিউজিক কমিউনিটির উদ্যোগে পরিবেশিত মনোমুগ্ধকর সাংস্কৃতিক সন্ধ্যা অনুভোগ করেন দর্শনার্ধীরা।

পিঠা উৎসবে বিশ^বিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ডা. লায়লা পারভীন বানু, রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলী বাবু, বিভিন্ন অনুষদের ডীন ও বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন ।