সাভারে অবৈধ ভাবে টায়ার পুড়িয়ে পরিবেশ দূষণ করে ফার্নেস অয়েল তৈরির অভিযোগে পাঁচটি কারখানা গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্ত নগদ আট লক্ষ টাকা জরিমানা(ভিডিও)

সাভার,প্রতিনিধি ঃ সাভারে অবৈধ ভাবে টায়ার পুড়িয়ে পরিবেশ দূষণ করে ফার্নেস অয়েল তৈরির অভিযোগে পাঁচটি কারখানা গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। সেই সাথে কারখানাগুলোর মালিকদের নগদ আট লক্ষ টাকা জরিমানাও করা হয়েছে।

মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত সাভারের ভাকুর্তা ইউনিয়নের বিভিন্ন গ্রামে এ অবৈধ কারখানাগুলোতে অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট কাজী তামজীদ আহমেদ।

পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট কাজী তামজীদ আহমেদ বলেন,সাভারের ভাকুর্তা ইউনিয়নের বিভিন্ন গ্রামে কৃষি জমি ভরাট করে পরিবেশ দূষণ করে টায়ার পুড়িয়ে জ¦ালানী ফার্নেস অয়েল তৈরি করে বিক্রি করে আসছিলেন পাঁচটি কারখানার মালিকরা।

আর এতে করে ওই সব কারখানার কালো ধোয়ায় আশেপাশের ফসলী জমির ফসলনষ্টসহ এলাকাবাসী নানা রোগে ভুগছিলেন। জীব বৈচিত্র্য হুমকির মুখে পড়েছিলো।

পরে এলাকাবাসীর অভিযোগের ভিত্তিত্বে আজ সকাল থেকে বিকেল পর্যন্ত ওইসব কারখানায় অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট কাজী তামজীদ আহমেদ। এসময় পরিবেশ দূষণের দায়ে মিনহা,সারা ১ ও ২সহ পাঁচটি কারখানা ভেকু দিয়ে গুড়িয়ে দেওয়া হয়।

সেই সাথে পাঁচটি কারখানার মধ্যে চারটি কারখানার মালিকদের নগদ আট লক্ষ টাকা জরিমানা করা হয়। এসময় আর একটি কারখানার মালিক ও কর্মচারীদের না পাওয়ায় তাদেরকে জরিমানা করা সম্ভব হয়নি। দীর্ঘদিন পরে হলেও এসব অবৈধ কারখানার গুড়িয়ে দেওয়ায় এলাকাবাসী সন্তোষ প্রকাশ করে কারখানার মালিকদের কঠোর শাস্তি দাবি করেছেন।

এলাকাবাসী বলছে,এসব অবৈধ কারখানার কালো ধোয়ায় এলাকার শিশুসহ নানা বয়সী মানুষ নানা রোগে ভুগছিলেন।

অভিযানে এসময় পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলার সহকারী পরিচালক মোছাব্বের হোসেন,ভাকুর্তা পুলিশ ক্যাম্পের এস আই শাহ্ আলমসহ আরো অনেকে।