সাভারে কর্ণপারা খাল দখলে বেপরোয়া ঝুট ব্যবসায়ী শামীম।

স্টাফরিপোর্টারঃ ঢাকার সাভারে কর্ণপাড়া খাল দখলে বেপরোয়া হয়ে উঠেছেন ঝুট ব্যবসায়ী শামীনূর রহমান শামিম।

স্থানীয়রা বলেন, এক সময় খালটি দিয়ে বড় বড় জাহাজ ও নৌকা চলাচল করতো। এখন ভূমিদস্যুদের কবলে একের পর এক দখলের কারণে খালটি প্রায় মৃত্যুর পথে।

প্রায় তিন কিলোমিটার কর্ণপাড়া খালটি সাধাপূর থেকে ধলেশ্বরীর নদীর সাথে সংযুক্ত হয়েছে।কর্ণপারা খালটির বিভিন্ন অংশে দুপাশে ভূমিদস্যুরা দখল করে ভরাটের মাধ্যমে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও দোকানপাট নির্মাণ করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক বাসিন্দার জানান, প্রভাব খাটিয়ে নতূন করে কর্ণপাড়া ব্রিজের পাশে খালটি ভরাট করে ঝুট ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করছেন শামীমুর রহমান শামীম।

ঝুট ব্যবসায়ী শামীম প্রভাবশালী হওয়ার কারনে স্থানীয়রা বাধা দিতে বা মূখ খুলতে সাহস পাচ্ছে না বলে জানান তারা।

খাল দখলের ঘটনায় সরেজমিনে গিয়ে দেখা যায়, কর্ণপাড়া ব্রীজের পাশে ঝূট ও মাটি ফেলে ভরাট করে একটি স্থাপনা তৈরি করে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করছেন শামীম।এবং তার পাশে খালের মাঝখানে তিন তলা একটি ভবন করেছেন সাগর মিয়া।

এ ব্যাপারে শামীনূর রহমান শামীম এর লোকজন বলেন, কর্ণপাড়া খালের মধ্যে এইস, আর গার্মেন্টস প্রাইড গ্রুপ এর সম্পত্তি রয়েছে সেখানেই ঝুট ব্যবসায়ী শামীম ভরাট করে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করে আসছেন।

সংশ্লিষ্টরা বলছেন, খাল ও জলাশয় এর মধ্যে কারোর সম্পত্তি থাকলেও জলাধার বন্ধ করে কেহ স্থাপনা করতে পারে না। স্থানীয়দের দাবি উচ্ছেদ অভিযানের মাধ্যমে কর্ণপাড়া খালটি ভূমিদস্যুদের হাত থেকে উদ্ধার করতে উপজেলা প্রশাসনের সূ-দৃষ্টি চেয়েছেন তারা।