সাভারে যৌতুক না পেয়ে গৃহবধূ হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

সাভার প্রতিনিধি: সাভারে যৌতুকের টাকা না পেয়ে রাবেয়া আক্তার নামে এক গৃহবধূকে হত্যার ঘটনায় আসামীদের দ্রæত গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবিতে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

শনিবার দুপুরে সাভার বাজার বাসষ্ট্যান্ড এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের পাশে এই কর্মসূচী পালন করে কয়েকটি সংগঠন।

মানববন্ধন থেকে বক্তারা দাবি জানান, যৌতুকের টাকা না পেয়ে স্বামীর বাড়ির নির্যাতনে গৃহবধূ রাবেয়া হত্যার ঘটনা অত্যন্ত দুঃখজনক। তাই হত্যাকান্ডে জড়িত গৃহবধূর স্বামী সোহানকে অবিলম্বে গ্রেপ্তার করে আইনের আওতার আনতে হবে। ঘটনায় জড়িতদের দ্রæত বিচারসহ তদন্ত করে হত্যাকন্ডের প্রকৃত ঘটনা বের করে ব্যবস্থা নিতে হবে। এছাড়া ভুক্তভোগী পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

ভবিষ্যতে যৌতুকের জন্য কোন পরিবারে এ ধরনের নির্যাতনের ঘটনার যেন পুনরাবৃত্তি না হয় তার জন্য সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান বক্তারা।

পরে মানববন্ধন কর্মসূচী শেষে হত্যাকান্ডে জড়িতদের শাস্তির দাবিতে সাভার মডেল থানায় বিভিন্ন দাবি সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করা হয়।

নিহত গৃহবধূর পিতা রবিউল আলম জানান, গত ৩১ অক্টোবর সাভারের হেমায়েতপুরের জয়নাবাড়ি এলাকায় যৌতুকের টাকা না পেয়ে রাবেয়া আক্তারকে হত্যা করে ঘরের আড়ার সাথে ঝুলিয়ে রাখে স্বামী সোহান। এঘটনায় নিহত রাবেয়া আক্তারের স্বামী সোহানকে প্রধান আসামি করে তিনজনের বিরুদ্ধে মামলা দায়েরের পর নিহতের শাশুড়ি গ্রেপ্তার হলেও মামলার মূল আসামীসহ অন্যরা এখনও পলাতক রয়েছে।

মানববন্ধনে অংশ নেয় আসক ফাউন্ডেশন, বাংলাদেশ ফার্মেসী ডেভেলমমেন্ট ফাউন্ডেশন, সামাজিক ও আইনী বিষয়ক মানবাধিকার সংস্থা, এভারগ্রীন মানবাধিকার, বাংলাদেশ কেন্দ্রীয় মানবাধিকার সংস্থা, এভালাস্টিং মানবাধিকার সংস্থা, স্টার ভিলেজ ডক্টরস্ ফাউন্ডেশন। এসময় নিহতের পরিবারের সদস্য ও স্থানীয় এলাকাবাসী অংশ নেন।

অন্যদিকে, দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের উপর হামলা ও নির্যাতনের প্রতিবাদে সাভারের মুক্তির মোড় এলাকায় মানববন্ধন করেছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ সাভার উপজেলা শাখার নেতাকর্মীরা ।