সিংগাইরে ভুল চিকিৎসায় পাঁচ বছরের শিশু আরিয়ানের মৃত্যু (ভিডিও)

স্টাফ রিপোর্টার: মানিকগঞ্জের সিংগাইরে ভুয়া ফার্মেসি ডাক্তারের ভুল চিকিৎসায় এবং ভুল ওষুধের কারণে আরিয়ান নামের পাঁচ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে ।

ভুক্তভোগী পরিবারের অভিযোগ গেল ২৪ শে ডিসেম্বর হঠাৎ করেই আরিয়ানের পেটে ব্যথা শুরু হলে আরিয়ানের পরিবার আরিয়ানকে সিংগাইর বাজারস্থ জয় ফার্মেসি নামের একটি দোকানে গেলে, সেই দোকানের মালিক বিকাশ সাহা বেশ কিছু ঔষধ দেন আরিয়ান খাওয়ানোর জন্য, পরবর্তীতে সে ওষুধ খাওয়ানোর পরেও আরিয়ানের অবস্থার অবনতি হলে, আরিয়ানের পরিবার জয় ফার্মেসির বিকাশ সাহা কে জানালে তিনি আবার একটা ডোজ দিলে, তাতে অবস্থার পরিবর্তন না হলে, ২৫ তারিখ রবিবার সিংগাইর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে যায় তার পরিবার , সিংগাইর সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে গেলে কর্তব্য চিকিৎসক দ্রুত আরিয়ানকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা শিশু হাসপাতালে পাঠানোর নির্দেশ দেন। হাসপাতালে যাওয়ার পরপরই আরিয়ান হঠাৎ করেই সংজ্ঞা হারালে কর্তব্যরত চিকিৎসক তাদের হাসপাতালে আইসিওতে বেট খালি নেই বলে জানালে আরিয়ানের পরিবার আরিয়ানকে সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসলে অবস্থার পরিবর্তন না ঘটায়, পরে ঢাকার রেমেডি কেয়ার হাসপাতালে ভোর রাতে শিশু আরিয়ানের মৃত্যু হয়।

তবে ভুক্তভোগী পরিবারের অভিযোগ, যদি আরিয়ানকে এমন ভুল ওষুধ না দেয়া হতো তবে, আরিয়ান বেঁচে যেতো।

তারই সূত্র ধরে জয় ফার্মেসী তে গিয়ে সরেজমিনে ফার্মেসীর মালিক বিকাশ সাহার দেখা মিলল- তিনি ফার্মেসীতে ই চিকিৎসা ও ঔষধ দিচ্ছেন রোগীদের । শিশু আরিয়ানের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, তার এখানে এমন কোন ঘটনা ঘটেনি , এমনকি আরিয়ানকে দেওয়া ঔষধ ও তিনি দেননি বলে অস্বীকার করেন। তিনি কোন ডাক্তার বা পল্লী চিকিৎসক নয় বলেও জানান ওষুধ ফার্মেসী ব্যবসায়ী বিকাশ সাহা ।

তার এখানেই বিভিন্ন ডাক্তারদের সাইনবোর্ড লাগিয়ে চেম্বার দেয়া হয়েছে, যেখানে রোগীদের ইমার্জেন্সি চিকিৎসা দেওয়ার ব্যবস্থাও আছে । তবে জরুরী চিকিৎসা দেওয়ার জন্য যেসব ডাক্তারি সরঞ্জামাদি আছে, তাপরে আছে অযত্ন আর অবহেলায়, জরুরী চিকিৎসার রোগীদের জন্য ইনজেকশনের সিরিঞ্জ ও বিভিন্ন ওষুধপত্র পড়ে আছে দোকান ঝাড়ুর নিচে ।

তবে এমন কর্মকাণ্ডের সাথে জড়িত বিকাশ সাহার বিরুদ্ধে দ্রুত আইনি ব্যবস্থা সহ দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছেন ভুক্তভোগী পরিবার ‌।

মৃত আরিয়ান মানিকগঞ্জ জেলার সিংগাইর থানার দক্ষিণ আজিমপুর এলাকার প্রবাসী রাকিব আহমেদের ছেলে ।