সড়ক দুর্ঘটনারোধে নিসচা’র মাসব্যাপী বিভিন্ন কার্যক্রমের উদ্যােগ

মোঃ সম্রাট আলাউদ্দিন, (ধামরাই প্রতিনিধি)ধামরাইঃ আগামী ২২ শে অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নিরাপদ সড়ক চাই (নিসচা) ধামরাই শাখার উদ্যোগে সড়ক দুর্ঘটনারোধে মাসব্যাপী বিভিন্ন কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়েছে সেচ্ছাসেবী এই সংগঠনের পক্ষ থেকে।

সড়ক দুর্ঘটনারোধে চালকদের প্রশিক্ষণ, ট্রাফিক কার্যক্রমসহ মোট ২২টি কার্যক্রমের উদ্যোগ নিয়ে ধামরাই কমিটির সহ-সভাপতি মোঃ মনিরুল ইসলামকে আহ্বায়ক ও কার্যকরী সদস্য মোঃ আকাশ মিনা কে সদস্য সচিব করে ১৭ বিশিষ্ট একটি আহ্বায়ক কমিটির ঘোষণা করা হয়েছে।

জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২২ ইং উপলক্ষ্যে সড়ক দুর্ঘটনারোধে মাসব্যাপী, সপ্তাহ ব্যাপী ট্রাফিক কার্যক্রম, প্রাথমিক বিদ্যালয়সমূহে সচেতনতামূলক প্রচারণা , স্থানীয় পর্যায়ে সামাজিক সংগঠনের প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভা, সড়ক দুর্ঘটনারোধে মসজিদের ঈমামদের করণীয় সম্পর্কে আলোচনা সভা, মহাসড়কের গুরুত্বপূর্ণস্থানে সচেতনতামূলক প্রচারাভিযান, ধামরাই পৌর এলাকায় তিন চাকার যানবাহনের চালকদের নিয়ে বিভিন্ন গ্যারেজে সন্ধ্যাকালীন প্ৰশিক্ষণ কর্মশালা, স্থানীয় পর্যায়ে বিভিন্ন হাই স্কুল কলেজ ও মাদ্রাসায় সচেতনতামূলক ক্যাম্পেইন, সড়ক দুর্ঘটনারোধে পরিবহন শ্রমিকদের মাঝে সচেতনতামূলক নাটিকা প্রদর্শনী, সড়ক দুর্ঘটনারোধে হাইওয়ে পুলিশের করণীয় সম্পর্কে মতবিনিময় সভা, ২২ শে অক্টোবর “জাতীয় নিরাপদ সড়ক দিবস” পালন, সড়ক দুর্ঘটনা রোধে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের সাথে মতবিনিময় সভা, ধামরাই উপজেলার বিভিন্ন হাট-বাজারে নিরাপদ সড়ক সংক্রান্ত প্রচারণা কর্মসূচী, যাত্রীবাহী যানবাহনে সচেতনতামূলক লিফলেট বিতরণ, সড়ক দুর্ঘটনারোধে স্থানীয় মুক্তিযোদ্ধাদের সাথে সচেতনতামূলক আলোচনা সভা, উপজেলা প্রশাসনের সাথে মতবিনিময় সভা, সড়ক দুর্ঘটনারোধে গুরুত্বপূর্ণ স্থানসমূহে সচেতনতামূলক বার্তাযুক্ত দেয়াল লিখন, রেন্ট-এ কার ষ্ট্যান্ডে জাতিসংঘ ঘোষিত ৫ (পাঁচ) টি নির্দেশনা নিয়ে সচেতনতামূলক প্রচারণা, সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিচালিত বিভিন্ন মটরসাইকেল গ্রুপের সাথে সচেতনতামূলক আলোচনা সভা, স্থানীয় মটরসাইকেল শো-রুম গুলোতে ড্রাইভিং লাইসেন্স নিশ্চিত করা প্রসঙ্গে আলোচনা ও চিঠি
প্রদান, ঢাকা-আরিচা মহাসড়কের উপর বিদ্যমান ফুট ওভার ব্রিজসমূহের ভ্রাম্যমান দোকানপাট উচ্ছেদকল্পে প্রয়োজনীয় পদক্ষেপ গ্ৰহণ, সড়ক দুর্ঘটনারোধে স্থানীয় সাংবাদিক ও গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় সভা, ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ট্রমা সেন্টারের কার্যক্রম উদ্ধোধন করার বিষয়ে সংশ্লিষ্ট দপ্তর সমূহে স্মারক লিপি প্রদানসহ আরো বেশ কিছু উদ্যােগ গ্রহণ করা হয়েছে যার কার্যক্রম মাসব্যাপী আহ্বায়ক কমিটি পরিচালনা করবেন।

আহ্বায়ক কমিটির সকল নেতৃবৃন্দের প্রতি অভিনন্দন জানিয়ে নিসচা’র কেন্দ্রীয় কমিটির যুব বিষয়ক সম্পাদক ও ধামরাই শাখার সভাপতি এম. নাহিদ মিয়া জানান,জাতীয় নিরাপদ সড়ক দিবস সরকারি ভাবে ৬ ষ্ঠ বারের মতো পালিত হতে যাচ্ছে। এ দিবস কে কেন্দ্র করে নিসচা সারাদেশে প্রায় ১২০ টি শাখা কমিটি নানা কর্ম পরিকল্পনা হাতে নিয়েছে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে। তারই ধারাবাহিকতায় আমরা ধামরাই উপজেলা শাখা ২২ টি পরিকল্পনা হাতে নিয়েছি। এ কার্যক্রম পরিচালনার জন্য ১৭ বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন হয়েছে যা পুরো মাস জুড়েই বিভিন্ন সচেতনতা মুলক কর্মসূচি পালন করব।