আসল স্বর্ণ চিনবেন যেভাবে

9

শীত আসি আসি করছে। আর এই শীতকেই বলা হয় বিয়ের মৌসুম। কারণ বছরের এই সময়টাতেই সবচেয়ে বেশি বিয়ে হয়। নতুন বউয়ের গয়না তো বটেই, বিয়ের অতিথিরাও অনেকসময় উপহার হিসেবে স্বর্ণের গয়না কিনে থাকেন। ব্র্যান্ড থেকে স্বর্ণের গয়না কেনা সবার পক্ষে সম্ভব হয় না।
কেবল বিয়েই নয়, বিভিন্ন উপলক্ষে মানুষ ক্রয় করে থাকে। তাই এই দ্রব্যটি কেনার আগে আপনাকে সচেতন হতে হবে। স্বর্ণ যাচাইয়ের অনেক রকম নিয়ম আছে। কিন্তু তার মধ্যেও সবচেয়ে সহজ কিছু ঘরোয়া উপায় জানা থাকলে সহজে ঠকে যাবেন না। তাই কেনার সময় কিছু বিষয়ে খেয়াল করলেই বোঝা সম্ভব স্বর্ণ আসল না নকল-
সাদা চিনামাটির প্লেট নিন। সোনার গয়না তাতে ঘষলে কোন রং দেখাচ্ছে? যদি হালকা সোনালি রং দেখায়, তা হলে নিশ্চিন্ত থাকুন, এ সোনা খাঁটি। যদি রং কালচে হয়, তাহলে তা নকল সোনা।

সোনার পদক পাওয়া খেলোয়াড়রা অনেক সময় সেই মেডেলে কামড় দেন। এটা বর্তমানে ‘স্টাইল স্টেটমেন্ট’ হয়ে উঠলেও এর আসল কারণ কিন্তু সোনার খাঁটিত্ব বিচার। কেনা সোনায় হালকা করে কামড় দিয়ে রাখুন অল্প কিছুক্ষণ। যদি সোনা আসল হয় তার উপর কামড়ের দাগ পড়বে।
পাত্রে কিছুটা পানি নিয়ে কিনে আনা সোনা সেই পানিতে ফেলে দিন। যদি সোনা ভাসে, তবে জানবেন তা নকল। আসল সোনা সঙ্গে সঙ্গে ডুবে যাবে।