করোনা মোকাবেলায় লেবুর গুরুত্ব অপরিসীম

মোঃ সম্রাট আলাউদ্দিন(ধামরাই প্রতিনিধি) করোনা আতঙ্কে যখন বাংলাদেশ। এসময় লেবুর ব্যাপক ভূমিকা রয়েছে ও গুরুত্ব রয়েছে বলে জানান ভাইরাস বিশেজ্ঞরা। বিশেজ্ঞরা বলেন, ভাইরাস মোকাবেলায় লেবুর ব্যাপক ভূমিকা রয়েছে। যেমন, চায়ের সাথে লেবু, কুসুম গরম পানির সাথে লেবু এ রোগের উপশম রয়েছে। এবং খাদ্যভাসের সাথে লেবু খাওয়ার কথা বলেছেন একাধিক স্বাস্থ্য সূত্র। লেবুতে রয়েছে ভিটামিন-সি, রোগ নিরাময়ের যতেষ্ট ভূমিকা রাখেন। এ সময় লেবুর কৃত্রিম সঙ্কট হলে মানুষ হতাশায় ভুগতে পারেন।

লেবু একটি অর্থকারী ফসল। দেশের চাহিদা পূরণ করে দেশের বাহিরেও রপ্তানি করে থাকেন ব্যবসায়ীরা। এতে অধিক মুনাফা অর্জণ করে বাংলাদেশ। দূর সময়ে কৃষি কাজের পাশাপাশি ধামরাইয়ের কিছু এলাকায় লেবু সংগ্রহ বন্ধ করে দিয়েছে এলাকাবাসী। এতে করে ঢাকার শহর থেকে শুরু করে দেশের মানুষ চরম দুর্ভোগে পরার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন লেবু ব্যবসায়ীরা।

ধামরাইয়ে নাম প্রকাশ্যে অনিচ্ছুক একাধিক লেবু ব্যবসায়ী বলেন, লেবু আমাদের এলাকার একটি অর্থকারী ফসল। সাধারণত লেবু সারা বছরই চাষ হয়ে থাকে। ক্ষেত থেকে লেবু উত্তোলন বন্ধ হলে? লেবু গাছেই নষ্ট হয়ে যাবে। এতে করে ফসলের মাত্রা কমে যাবে আমরা ক্ষতিগ্রস্ত হবো।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মোহাম্মদ সামিউল হক বলেন, লেবু একটি পচনশীল দ্রব্য ও নিত্ত প্রয়োজনীয় খাদ্যদ্রব। লেবু উত্তোলন ও ক্রয়-বিক্রয় চালু রাখতে হবে। দেশে লেবুর কৃত্রিম সঙ্কট তৈরি করা যাবে না। যদি কেউ লেবুর কৃত্রিম সঙ্কট তৈরি করতে চায়, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।