আজ জামাই ষষ্ঠী,মেয়ে জামাইয়ের মঙ্গল কামনাই ব্যস্ত শাশুড়িরা

Loading

সৌমেন মন্ডল, রাজশাহী ব্যুরোঃ আজ জামাই ষষ্ঠী।হিন্দু বাঙ্গালীর কাছে এই দিনটি বিশেষ একটি দিন।মেয়ে- জামাইয়ের মঙ্গল কামনাই শাশুড়িরা এই ষষ্ঠী পূজা করে থাকে। জ্যৈষ্ঠের শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে শাশুড়িরা যে বিশেষ ষষ্ঠীর পুজো করেন সেটাই জামাইষষ্ঠী নামে পরিচিত। আজও বেশ কিছু বনেদি পরিবারে অতীতের রীতি মেনে হয় জামাইষষ্ঠী।

এই দিনে আম,কাঁঠাল,করমচা,সাদাভাত, শুক্তো, সাত রকমের ভাজা, শাক, মুগের ডাল, সরষে পাবদা, পোলাও, পাঁঠার ঝোল, কই মাছ, ইলিশ সরষে হরগৌরী। শশুরবাড়িতে পৌঁছলে জামাইকে দেওয়া হত ধুতি, পাঞ্জাবি। তার পরে শুরু হত জামাইষষ্ঠীর মূল অনুষ্ঠান। একটা ঝুড়িতে পান, নানা ধরনের ফল আর উপহার জামাইকে দেওয়া হত।

কিন্তু এই বছর লকডাউন অনেক কিছুই কেড়ে নিয়েছে। পয়লা বৈশাখ পালন হয়েছে নমো নমো করে। ঘরেই সারতে হয়েছে ইদের আনন্দ।জামাই ষষ্ঠী নিয়েও কৌতুহল ছিলো শাশুড়িদের মনে মনে।করোনার ছোঁবলে সরকারী লকডাউনের যাতাকলে এবার জামাই ষষ্ঠীর বাজার যে মন্দা।

এবার লকডাউনের কারনে শাশুড়িরা ইচ্ছা থাকা সত্ত্বেও যেতে পারবে না মন্দিরের সেই বট,বেল গাছটার কাছে।ঘরেই করতে হবে জামাই আদর।ঘরোয়া পরিবেশ এই পালন করতে হবে জামাই ষষ্ঠী।

এবার হয়তো হবে না মেয়ে জামাইকে নতুন পোষাক উপহার দেওয়া, হবেনা বিভিন্ন মিন্ডা মঠাই খাওয়ানো।গাছের নতুন টসটসে পাকা আমটি কেটে জামাইএর হাতে দিয়ে মনেমনে মন্ত্র বলে মঙ্গল কামনা করা।

সব কিছু উপেক্ষা করে মেয়ে জামাইদের জন্য মনে মনে উন্নতি ও মঙ্গল কামনা করবে শাশুড়িরা।