বাংলা নববর্ষকে বরণ করতে অনুষ্ঠাস্থল ঘিরে নিরাপত্তার বলয় থাকবে।

Loading

বাংলা নববর্ষ উদযাপনকে ঘিরে নিছিদ্র নিরাপত্তা দিতে প্রস্তুত রয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। নিরাপদ ও আনন্দঘন পরিবেশে বাংলা নববর্ষকে বরণ করতে অনুষ্ঠাস্থল ঘিরে নিরাপত্তার বলয় থাকবে।। নিরাপত্তার স্বার্থে উন্মুক্ত স্থানে সন্ধ্যা ৬ টার পরে কোন ধরনের অনুষ্ঠান করা যাবে না।

আজ বৃহস্পতিবার বেলা ১১টায় ডিএমপি মিডিয়া সেন্টারে পয়লা বৈশাখ উদযাপন উপলক্ষে আয়োজিত নিরাপত্তা ও ট্রাফিক নির্দেশনামূলক মিডিয়া ব্রিফিংয়ে একথা বলেন ডিএমপি কমিশনার মো: আছাদুজ্জামান মিয়া।

এসময়ে উপস্থিত সাংবাদিকদের নববর্ষ এর অগ্রিম শুভেচ্ছা জানিয়ে কমিশনার বলেন , রমনা পার্ক,ঢাকা বিশ্ববিদ্যালয় , টি এস সি, সোহরাওর্য়াদী উদ্যান,রবীন্দ্রসরোবর,হাতিরঝিলসহ সব অনুষ্ঠান ভেন্যুতে থাকবে পর্যাপ্ত সংখ্যক পোশাকে ও সাদা পোশাকে পুলিশ। গুরুত্বপূর্ণ প্রতিটি ভেন্যু‘ডগ স্কোয়াড’ দিয়ে ও ম্যানুয়ালি সুইপিং করানো হবে।

পহেলা বৈশাখের সবচেয়ে উল্লেখযোগ্য মঙ্গল শোভাযাত্রা চারুকলা থেকেই চিরাচরিত রুটেই যাবে। পুরো পথে সিসি টিভি ক্যামেরা ও পর্যাপ্তসংখ্যক পুলিশ মোতায়েন থাকবে।

ডিএমপি কমিশনার আরো বলেন, অনুষ্ঠানস্থালে প্রবেশের ক্ষেত্রে আর্চওয়ে ও মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করে প্রবেশ করানো হবে। অনুষ্ঠানস্থল ঘিরে থাকবে ওয়াচ টাওয়ার। যেখান থেকে ‘বাইনোকুলার’ দিয়ে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করবে পুলিশ। প্রস্তুত থাকবে সোয়াট, বম্ব ডিসপোজাল ইউনিট, ডিবি ও সিটিটিসির সদস্যরা। রমনা পার্ক, রবীন্দ্রসরোবর ও হাতিরঝিল এলাকায় থাকবে নৌ পুলিশ ও ডুবুরি দল। থাকবে মেডিকেল টিম, ফায়ার টেন্ডার ও অ্যাম্বুলেন্সের ব্যবস্থা। পুলিশ কন্ট্রোল রুমের পাশেই থাকবে লস্ট অ্যান্ড ফাউন্ড সেন্টার। রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যানকেন্দ্রিক থাকবে সেন্ট্রালি মাইকিংয়ের ব্যবস্থা। ‘পয়লা বৈশাখ’কেন্দ্রিক সব অনুষ্ঠানস্থল থাকবে ধূমপানমুক্ত।

এ ছাড়া ইভটিজিং প্রতিরোধে কাজ করবে বিশেষ টিম। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ধূমপায়ী ও ইভটিজারদের শাস্তির ব্যবস্থা করা হবে।

এদিকে কেউ ইচ্ছে করলেই মাঝ পথে থেকে মঙ্গল শোভাযাত্রায় অংশ নিতে পারবেনা। কারণ চতুরদিকে আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে মানবশিল্ড গঠন করা হবে। তিনি আরো বলেন গতবারের ন্যায় এবারও মুখোশ ব্যবহার সর্ম্পণনিষিদ্ধ থাকবে। প্রতিবারের মতো এবার ও ভুভুজেলা নিষিদ্ধ থাকবে। যদি কেউ ভুভুজেলা বাজিয়ে নারীদের উত্ত্যক্ত করার চেষ্টা করে তাহলে মোবাইল র্কোটের মাধ্যমে আইনুগ পদক্ষেপ গ্রহণ করা হবে। সেই সাথে এসময়ে বানিজ্যিক ব্যানারে মঙ্গল শোভাযাত্রায় প্রবেশ করতে পারবে না বলে জানান ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।

আছাদুজ্জামান মিঞা বলেন পুলিশের বিশেষায়িত টিম সোয়াতসহ আর্চওয়ে থাকবে রাজধানীর ছায়ানটে।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ঢাকা মহনগর পুলিশের অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম, মীর রেজাউল আলম, আব্দুল বাতেন,উপ-কমিশনার মাসুদুর রহমান,ট্রাফিক দক্ষিণ বিভাগের উপকমিশনার এসএম মুরাদ আলিসহ উর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ।