রাণীশংকৈলে বারি-৩৩ উন্নত জাতের গমচাষ উপলক্ষে মাঠ দিবস অনুষ্ঠিত

Loading

হুমায়ুন কবির, রাণীশংকৈল (ঠাকুরগাঁও ) প্রতিনিধিঃ ঠাকুরগাঁওযে়র রাণীশংকৈল উপজেলার কাশিপুর ইউনিয়নের ছয় ভাগিয়া ব্লকে ৩১ মার্চ বুধবার কৃষি অধিদপ্তরের উদ্যোগে বাংলাদেশ গম ও ভ‚ট্টা ইইনস্টিটিউট বারি- ৩৩ উন্নত জাতের গম চাষ উপলক্ষে এক মাঠ দিবস অনুষ্ঠানের আযে়াজন করা হয়।

বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ সিদ্দিকুন নবী মন্ডলের সভাপতিত্বে মাঠ দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সঞ্জয় দেবনাথ ।

বিশেষ অতিথি ছিলেন বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ রেজাউল কবির ও আশরাফুল আনাম। এ ছাড়াও সংশ্লিষ্ট ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সজল, ব্লকের ৭০ জন কৃষক ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত: ঐ ব্লকে ভ‚পেন, ধনেশ্বর, ও চিত্রমহন নামে ৩ জন কৃষককে ১০ বিঘা জমিতে এ গম চাষের জন্য কৃষি অফিস থেকে ইতোমধ্যে সার, বীজ ও কীটনাশক বিনাম‚ল্যে সরবরাহ করা হয়েছে। বারি- ৩৩ জাতের গম চাষ করে কৃষকরা প্রতি বিঘায় ১৫ মন করে গম উৎপাদন করেছেন বলে তারা জানান।

মাঠ দিবসের আলোচনায় বক্তারা বলেন, বারি-৩৩ একটি উন্নত জিংক সমৃদ্ধ উচ্চ ফলনশীল জাতের গম। এ গম খেলে গর্ভবতী মা ও শিশুর শারীরিক গঠন ও মেধাশক্তি বৃদ্ধি পায়।