গত বৃহস্পতিবার মধুমতি মডেল টাউনের (রিভিউ) আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আজ শুক্রবার সকাল ১০টায় প্লট মালিকদের বৈঠক ।

গত বৃহস্পতিবার সাভারের আমিনবাজারে মধুমতি মডেল টাউনের আবাসিক প্রকল্প অবৈধ ও বেআইনি ঘোষণার রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ আপিল বেঞ্চের এই সিদ্ধান্তের ফলে আমিনবাজারে মধুমতি মডেল টাউনের ওই প্রকল্পের বৈধতা পাওয়ার আর কোনো সুযোগ থাকছে না। আপিল বিভাগের রায় অনুযায়ী, ওই প্রকল্পের ক্রেতাদের প্লটের দামের দ্বিগুণ অর্থ এখন ফেরত দিতে হবে প্রকল্পের নির্মাতা প্রতিষ্ঠান মেট্রো মেকার্সকে।পাশাপাশি বিলামালিয়া ও বেইলারপুর মৌজার যে জলাভূমি ভরাট করে মধুমতি মডেল টাউন গড়ে তোলার কাজ শুরু হয়েছিল, সেই জলাভূমি আগের অবস্থায় ফিরিয়ে নিতে হবে ছয় মাসের মধ্যে।

আমিন বাজারের অদূরে বন্যার পানি প্রবাহ এলাকা ভরাট করে মধুমতি মডেল টাউন প্রকল্প বাস্তবায়নের বৈধতা চ্যালেঞ্জ করে ২০০৪ সালের ১৪ অগাস্ট হাই কোর্টে একটি রিট আবেদন করে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি-বেলা। প্রকল্পটি রাজউকের অনুমোদিত নয় বলেও সেখানে জানানো হয়।ওই রিটের শুনানি করে ২০০৫ সালের ২৭ জুলাই হাই কোর্ট প্রকল্পটি অবৈধ ঘোষণা করে রায় দেয়। পরে ২০১২ সালের ৭ অগাস্ট সুপ্রিম কোর্টের আপিল বিভাগেও সেই রায় বহাল থাকে।এর পর দুই বছরে মেট্রো মেকার্স ও জমির মালিকদের পক্ষ থেকে মোট পাঁচটি রিভিউ আবেদন করা হয় সর্বোচ্চ আদালতে। সেসব আবেদনের ওপর শুনানি করে বৃহস্পতিবার আপিল বিভাগ তা খারিজ করে দিল।পুনর্বিবেচনার আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মুনসুরুল হক চৌধুরী, আব্দুল মতিন খসরু, ফজলে নূর তাপস, আব্দুস সাত্তার ও নিখিল সাহা।

এছাড়া প্লট মালিক আনসার উদ্দিনসহ আরও ৫৫ জন প্লট মালিকের পক্ষে এবং আব্দুস সাত্তারসহ ১৮ জন প্লট মালিকের পক্ষে আরও দুটি রিভিউ আবেদন করা হয়।সর্বোচ্চ আদালত এর সবগুলো খারিজ করে দিয়ে আগের সিদ্ধান্তেই অনড় থাকল।

আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায়ে বিলামালিয়া ও বেইলারপুর মৌজায় মধুমতি মডেল টাউন এলাকার জলাভূমি ছয় মাসের মধ্যে আগের অবস্থায় ফিরিয়ে আনতে ওই প্রকল্পের নির্মাতা প্রতিষ্ঠান মেট্রো মেকার্সকে নির্দেশ দেওয়া হয়।মেট্রো মেকার্স তা না করলে রাজউককে এই দায়িত্ব নিতে বলে সুপ্রিম কোর্ট। তবে সেক্ষেত্রেও মেট্রো মেকার্সকেই খরচ মেটাতে হবে।

রায়ে বলা হয়, “ছয় মাসের মধ্যে নিবন্ধন খরচসহ ক্রেতাদের প্রদেয় টাকার দ্বিগুন পরিশোধ করতে মেট্রো মেকার্সকে নির্দেশ দেয়া হচ্ছে।”

সুপ্রিম কোর্টের মন আদেশের প্রেক্ষিতে আজ শুক্রবার সকাল ১০ টার দিকে মধুমতি প্লট মালিক সোসাইটি ঐক্য পরিষদ এক জরুরি সভার আয়োজন করেন,

উক্ত সভায় উপস্থিত ছিলেন, মধুমতি প্লট মালিক ঐক্য সোসাইটির প্রেসিডেন্ট জানাব এডভোকেট মোঃ আবদুস সাত্তার , জানাব নুরুল আমীন ভাইস প্রেসিডেন্ট (১) ,জনাব মোঃ আনোয়ার হোসেন ভাইস-প্রেসিডেন্ট (২) জানাব শাহ্‌ নেউয়াজ খাঁন –জেনারেল সেক্রেটারী  সহ আরো অনেকেই ,

এ সময় বক্তারা বলেন তাহাদের সবার দাবী তারা ন্যায্য , তারা ন্যায্য অধিকার চায় । পাশাপাশি গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সু-দৃষ্টি কামনা করছেন প্লট মালিক গন ।

অবশেযে প্লট মালিক ঐক্য সোসাইটির-প্রেসিডেন্ট জানাব এডভোকেট মোঃ আবদুস সাত্তার আগামী শুক্রবার (03/04/2019) ইং তারিখ সকাল ১০টায় সকল প্লট মালিকদের উপস্থিত থাকার অনুরোধ জানিয়ে সভার কাজ শেষ করেন ।