সাভারে দিগন্ত রেস্টুরেন্টে গ্যাস সিলিন্ডার থেকে অগ্নিকান্ড

সাভারে দিগন্ত থাই চাইনিজ এন্ড কাবাব রেস্টুরেন্টে নিন্মমানের গ্যাস সিলিন্ডার থেকে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।

আগুনে রেস্টুরেন্টের ভিতরে থাকা টিভি, ফ্রিজ, এসি এবং চেয়ার-টেবিলসহ যাবতীয় আসবাবপত্র পুড়ে ছাই হয়ে গেছে। ঘটনার পর পরই নিরাপত্তার সাথে রেস্টুরেন্টটি বন্ধ করে দেয়া হলেও কোন হতাহতের খবর জানা যায়নি। বৃহস্পতিবার বিকেলে সাভার থানা রোডে অবস্থতি মামুন পর্টি সেন্টারের বিপরীত পাশে অবস্থিত আশিকুর রহমানের মালিকানাধীন দিগন্ত থাই চাইনিজ এন্ড কাবাব রেস্টুরেন্টে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

খবর পেয়ে সাভার ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌছে প্রায় আধঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনেন। ততোক্ষনে রেস্টুরেন্টটির ভিতরে থাকা সমস্ত মালামাল পুড়ে ছাই হয়ে যায়।

এদিকে আগুন লাগার খবর পেয়ে স্থানীয় সংবাদ কর্মীরা ওই রেস্টুরেন্টটিতে সংবাদ সংগ্রহ করতে গেলে প্রতিস্থানটির ম্যানেজারসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা তাদের সাথে খারাপ ব্যবহার করেন।

নাম প্রকাশ না করার শর্তে রেস্টুরেন্টটির পিছনের বাড়ির একজন বাসিন্দা বলেন, আবাসিক চারদিকে আবাসিক ভবন এর মাঝখানে একটি রেস্টুরেন্ট গড়ে তুলা হয়ে যা অত্যন্ত ঝুঁকিপূর্ন। আগুনের ভয়াবহতা বেশী হলে পাশর্^বর্তী বাড়িঘরের বাসিন্দাদের ব্যাপক ক্ষতি হতো জানিয়ে তিনি অবিলম্বে রেস্টুরেন্টটি অন্যত্র সরিয়ে নেয়ার জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

এব্যাপারে জানকে চাইলে রেস্টুরেন্টটির মালিক আশিকুর রহমান কোন কথা বলতে রাজি হয়নি। তবে এর আগেও তার মালিকানাধীর দিগন্ত ফাস্টফুডে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। বার বার আগুন লাগার পিছনে তাদের কোন গাফিলতি আছে কিনা সে বিষয়ে জানতে চাইলেও তিনি কোন কথা বলেননি।

সাভার ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার লিটন আহমেদ বলেন, অগ্নিকান্ডের খবর পেয়ে আমরা দ্রæত ঘটনাস্থলে যাই। এসময় দুটি ইউনিটের প্রায় আধঘন্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রনে আনলেও ভিতরে থাকা সমস্ত মালামাল পুড়ে যায়।
অগ্নিকান্ডের কারন জানতে চাইলে তিনি বলেন, প্রতিষ্ঠানটিতে গ্যাস সিলিন্ডার ব্যবহার করে রান্নার কাজ করা হয়। নিন্মমানের গ্যাস সিলিন্ডারের পাইপ থেকে গ্যাস লিকেজ করে আগুনের সুত্রপাত হয়েছে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে।

আগুনে প্রায় দুই লক্ষ টাকা ক্ষতি হয়েছে বলে ধারনা করছেন ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।