আজ পহেলা ফাল্গুন ভালোবাসার এই বসন্তকে উদযাপন করতে নগর জুড়ে তাই নানা আয়োজন।

Loading

নাগরিক জীবনেও লেগেছে ফাগুনের মাতাল হাওয়ার স্পর্শ । শীতের শুকনো বিবর্ণ সময় পেরিয়ে প্রকৃতিতে লেগেছে রঙ ও প্রাণের ছোঁয়া । হাজারো বাহারি ফুলে ভরে উঠেছে প্রকৃতি।

আজ পহেলা ফাল্গুন ভালোবাসার এই বসন্তকে উদযাপন করতে নগর জুড়ে তাই নানা আয়োজন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় বসন্ত উৎসবে যোগ দিয়ে সবাই করলেন ঋতুবন্দনা।

প্রকৃতি যখন তার দখিন-দুয়ার খুলে দেয়, বইতে শুরু করে ফাগুন হাওয়া, মধুর অমৃত বাণী শোনা যায় কোকিলের কণ্ঠে, রঙের উচ্ছ্বাস জাগে অশোক-পলাশ-শিমুলে তখনই যেন প্রবল বিক্রমে আগমন ঘটে ঋতুরাজ বসন্তের।

আর এমন ফাগুন রাঙ্গা প্রথম দিনটিকে গান, নাচ আর কবিতায় বরণ করলো নগরবাসী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বকুলতলায় বসন্ত উৎসবে যোগ দিয়ে সবারই কণ্ঠে উচ্ছ্বাস আর ফাগুন বন্দনা।

ঘুরতে আসা দর্শনার্থীরা বলেন, পহেলা ফাল্গুন বাঙ্গালীর একটা উৎসব, প্রাণের টানে আমরা ফাল্গুন উৎযাপন করি। বসন্তকে স্বাগতম জানানোর জন্য বাঙলার ঐতিহ্যকে স্বাগতম জানানোর জন্য আমরা এসেছি।

ঋতুরাজ এসেছে। বাসন্তী রঙে সেজেছে নারী-পুরুষ-শিশু, বসন্ত ছুঁয়েছে মন। তবে অনেকের কাছে এটি শুধু আনন্দ আয়োজন নয়, বাঙালি সংস্কৃতি বিকাশের বড় উপলক্ষও বটে।

যে সম্ভাবনা নিয়ে বর্ণিল ফাগুণের সূচনা তা বাঙালির মর্মে শুভবোধের বার্তা দেবে এমন প্রত্যাশা আয়োজকদের।