সাভারে বেতন বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ করে শ্রমিক বিক্ষোভ কারখানা ছুটি ঘোষনা।

Loading

সাভারে বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ করেছে তৈরী পোষাক কারখানার শ্রমিকেরা।
বৃহস্পতিবার সকালে প্রথমে সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়নের রিষি পাড়া পদ্মার মোর এলাকার ষ্ট্যান্ডার গার্মেন্টসের শ্রমিকেরা বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ শুরু করে।

পরে শ্রমিকেরা উৎপাদন কাজ বন্ধ রেখে কারখানা থেকে বের হয়ে হেমায়েতপুর সিংগাইর সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরুকরে। এসময় আশ পাশের কারখানা গুলোর শ্রমিকেরা তাদের সাথে একাত্বতা ঘোষনা করে হেমায়েতপুর সিংগাইর সড়ক ও ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ করে।
এসময় উত্তেজিত শ্রমিকেরা কয়েকটি কারখানায় ইটপাটকেল নিক্ষেপ করে ভাংচুর করে।
পরে শিল্প পুলিশ, সাভার থানা পুলিশ ও ডিবি পুলিশের সদস্যরা উত্তেজিত শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দিতে লাঠি চার্জ করলে শ্রমিকরাও পুলিশের উপর পাল্টা ইটপাটকেল নিক্ষেপ করে।
এসময় হেমায়েতপুর সিংগাইর সড়ক ও ঢাকা আরিচা মহাসড়কে প্রায় এক ঘন্টা যান চলা চল বন্ধ হয়ে যায়। ফলে সড়কে তীব্র যান জটের সৃষ্টি হয়।

পরে অতিরিক্ত পুলিশের সদস্যরা এসে শ্রমিকদের ধাওয়া দিয়ে সরিয়ে দিলে পরে যান চলাচল সাভাবিক হয়।
এদিকে শ্রমিক বিক্ষোভ ঠেকাতে হেমায়েতপুর এলাকার, ষ্ট্যান্ডার গার্মেন্টস, ব্যাবিলোন, যমুনা গার্মেন্টস, ভারটেক্স, ডাট গার্মেন্টস, এজিআই পলো গার্মেন্টস, আমান নিটিং গার্মেন্টস, কিসেন লেদার, ম্যাক্সকম গার্মেন্টস, একে এইস গার্মেন্টসসহ প্রায় শতাধিক গার্মেন্টস ছটি ঘোষনা করা হয়েছে।
সাভার ও আশুলিয়া শিল্প পুলিশ ১ এর পরিচালক সানা শামিনুর রহমান বলেন, বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করলে ধাওয়া দিয়ে তাদেরকে সরিয়ে দেয়া হয়। এ ব্যাপারে অপ্রিতীকর ঘটনা এরাতে শতাধীক কারখানা ছুটি ঘোষনা করা হয়েছে এবং পরিস্থিতি নিয়ন্ত্রনে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানান তিনি।