বাণিজ্য মেলায় সারিকা পার্কে অটিজম শিশুদের ভীড় ।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সারিকা ফ্যান্টাসি আমাজিং ওয়ার্ল্ড পার্কে বিনামূল্যে বিভিন্ন রাইডে চড়ার সুযোগ পেয়ে ভীড় জমাচ্ছেন অটিজম ও প্রতিবন্ধি শিশুরা। স্বাভাবিক শিশুদের পাশাপাশি অভিভাবকরা তাদের অটিজম ও প্রতিবন্ধিদের শিশুদের নিয়ে মেলায় আসছেন বিনোদন উপভোগ করতে।

আজ রোববার মেলা ঘুরে দেখা যায়, অন্যান্য দিনের চাইতে শিশু দর্শনার্থীর সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে মেলায়। এর মধ্যে অটিজম ও প্রতিবন্ধি শিশুদের উপস্থিতিও বেড়েছে চোখে পড়ার মতো । মেলায় প্রবেশ করে বাম দিকে আসলে (বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের দিকে) দেখা যায় বাবা-মায়ের হাত ধরে উচ্ছল আনন্দে মেতে উঠছে শিশুরা। অটিজম শিশুদের আনন্দও দেখার মতো। বাবা-মা কে পাগল করে দিচ্ছে পার্ক কই? কখন মেলায় চড়বো।

কয়েকজন অভিভাবকের সঙ্গে কথা বলে জানা যায়, তারা জানতে পেরেছেন এখানে একটি পার্কে অটিজম শিশুদের বিনামূল্যে বিভিন্ন রাইডে চড়তে দেয়া হয়, যেখানে অন্য স্থানে অটিজম ও প্রতিবিিন্ধ শিশুদের রাইডে উঠায় বারণ। তাই তারা সেই পার্কের দিকেই যাচ্ছেন।সারিকা ফ্যান্টাসি ইমাজিং ওয়ার্ল্ড পার্কে গিয়ে দেখা যায়, অন্যান্য দিনের চাইতে ভীড় যেন একটু বেশি।

পার্কটির প্রতিষ্ঠাতা মাহবুবুর রহমান পলাশ বলেন, পার্কে অটিজম ও প্রতিবন্ধি শিশুদের ফ্রি রাইডে চড়ানো হয় তা আগে অনেকেই জানতেন না। ধীরে ধীরে প্রচার প্রচারণার কারণে অনেকেই জানতে পেরে আসছেন এখানে।

দীর্ঘদিন ধরেই অটিজম ও প্রতিবন্ধিদের নিয়ে কাজ করেন জানিয়ে পলাশ বলেন, আমি মানবতার জন্য কাজ করি। অটিজম শিশুরা অন্যান্য শিশুর মতো বিনোদনের সুযোগ পায় না বলেই তাদের জন্য আমি সুযোগ করে দিয়েছি।
কাজের অনুপ্রেরণার বিষয়ে বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তনয়া সায়মা ওয়াজেদ পুতুলের আদর্শ প্রেরণায় উজ্জীবিত হয়ে এ কাজ করে যাচ্ছি।