চার দফা দাবিতে জাবির লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থীদের মানববন্ধন

লোকপ্রশাসন বিভাগকে কলেজ পর্যায়ে অন্তর্ভুক্তির দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থীরা মানববন্ধন করেছে।

বুধবার (১০ এপ্রিল) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের ‘অমর একুশে’ ভাস্কর্য এর সামনে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়। এতে প্রায় ২০০ শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এ সময় শিক্ষার্থীদের পক্ষ থেকে দাবি জানান ৪৩ তম আবর্তনের শিক্ষার্থী মোঃ সেলিম রেজা । তিনি বলেন ‘৪১ তম বিসিএস থেকে লোকপ্রশাসন কে শিক্ষা ক্যাডারের আওতাভুক্ত করা, লোকপ্রশাসন বিভাগের জন্য আলাদা ক্ষেত্র তৈরী করা এবং দক্ষ প্রশাসক গড়ে তোলার জন্য লোকপ্রশাসনের জ্ঞান কলেজ পর্যায়ে ছড়িয়ে দিতে হবে’

মানববন্ধনে বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় লোকপ্রশাসন বিভাগের ৪৩ তম আবর্তনের শিক্ষার্থী মাহমুদুল ইসলাম মিলন, ৪৫ তম আবর্তনের আমিরুল ইসলাম সুজন, ৪৬ তম আবর্তনের খায়রুল কবির নবেল, ৪৭ তম আবর্তনের উপমা পাল ও মোখলেসুর রহমান এবং ৪৮ তম আবর্তনের আজহারুল হাসান ও তাহমিনা।

বক্তব্যে লোক প্রশাসন বিভাগের ৪৬ তম আবর্তনের খায়রুল কবির নবেল বলেন, ‘ প্রথম বর্ষ থেকে স্নাতকোত্তর পর্যন্ত আমারা যেসব বিষয়ে পড়ি তা আমাদের মাঝে নেতৃত্ব গুণাবলি তৈরি করে,অথচ আমরা সরকারের পর্যায়ে আমরা কোন ক্ষেত্র পায় না, তাই বিসিএস সহ সরকারের বিভিন্ন পর্যায়ে লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থীদের জন্য ক্ষেত্র তৈরি করতে হবে ও জাতীয় পর্য়ায়ে কলেজ সমূহে লোকপ্রশাসন বিভাগকে অন্তর্ভুক্তি করতে হবে। এই দাবি গুলো এখন সকল বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সকল শিক্ষার্থীদের দাবি’।

৪৫ তম আবর্তনের শিক্ষার্থী আমিরুল ইসলাম সুজন বলেন, ‘ উন্নত বিশ্বে লোক প্রশাসন বিভাগকে অনেক গুরুত্ব দেওয়া হয়,লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থীরা সরকার ও প্রশাসনিক কাঠামো সম্পর্কে ভালো জানেন, তাছাড়া সরকার ও প্রশাসনের বিভিন্ন সেক্টর সহ সকল অবকাঠামো লোকপ্রশাসন এর সাথে জড়িত, তাই লোকপ্রশাসনের শিক্ষার্থীরা এসব জায়গায় গেলে দক্ষতার সাথে কাজ করতে পারবে। আমাদের এসব দাবির সাথে বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থীরা একমত’
৪৩ তম আবর্তনের মাহমুদুল ইসলাম মিলন বলেন,‘আমাদের দেশের শিক্ষা ব্যবস্থার অনেক উন্নয়ন হয়েছে, বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার, আমরা আশা করি, জাতীয় পর্যায়ে কলেজসূহে লোকপ্রশাসন বিভাগকে অন্তর্ভুক্তির মাধ্যমে সরকার দেশের শিক্ষা ব্যবস্থাকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে’।

অপরদিকে বাংলাদেশ লোকপ্রশাসন শিক্ষা কেন্দ্রের সদস্য সচিব এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় লোকপ্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক ড. জেবউননেছা বলেন, ‘লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থীদের দাবি সমূহ বাস্তবায়নে আমরা একটি সম্মিলিত ঐক্যজোট গড়ে তুলেছি এবং আমরা আমাদের বিভিন্ন কর্মসূচি নির্ধারন করেছি। এরই ধারাবাহিকতায় আজ বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। আমরা আমাদের দাবি আদায়ের জন্য শান্তিপূর্ন আন্দোলন ও কর্মসূচি চালিয়ে যাব’।

অপরদিকে, চার দফা দাবিতেআজ বুধবার (১০ এপ্রিল) সারাদেশের ১০ টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা একযোগে মানববন্ধন কর্মসূচি পালন করেছে , মানববন্ধনে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয় গুলো হল, রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়,পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেসনালস, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য যে, গত ৭ এপ্রিলে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থীবৃন্দ সর্বপ্রথম ২০০ শিক্ষার্থীর স্বাক্ষর গ্রহণের মাধ্যমে স্বাক্ষর কর্মসূচি গ্রহণ করে,এরপর অন্যান্য বিশ্ববিদ্যালয়ে শুরু হয়।