জাবি অধ্যাপক ড. মাহফুজা শরীফা সুলতানা আর নেই-উপাচার্যের শোক ও ক্লাস বন্ধ ঘোষণা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মাহফুজা শরীফা সুলতানাকে আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় সমাহিত করা হয়েছে।

গতকাল বুধবার (২৪ এপ্রিল) অপরাহ্নে তিনি ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। (ইন্নালিল্লাহে— রাজেউন)।

তিনি দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভূগছিলেন। ড. মাহফুজা শরীফা সুলতানা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন-এর স্ত্রী।

তিনি স্বামী, দুই কন্যা এবং এক পুত্র সন্তানসহ অগণিত ছাত্র-ছাত্রী, আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।
আজ বৃহস্পতিবার সকাল নয়টায় ড. মাহফুজা শরীফা সুলতানার মরদেহ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগে আনা হয়। এসময় তাঁর বিভাগের সহকর্মী এবং শিক্ষার্থীগণ কান্নায় ভেঙ্গে পড়েন।

বেলা দশটায় উপাচার্য বাসভবন সংলগ্ন মাঠে তার নামাজে জানাযায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম প্রয়াত অধ্যাপক ড. মাহফুজা শরীফা সুলতানার প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতিও এসময় শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। প্রয়াত অধ্যাপক ড. মাহফুজা শরীফা সুলতানার প্রতি সম্মান প্রদর্শনের উদ্দেশ্যে আজ (বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস বন্ধ ঘোষণা করা হয়েছে।

মাহফুজা শরীফা সুলতানা ১৯৬৬ সালের ১ জুলাই ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার বড়াইল গ্রামে জন্মগ্রহণ করেন। মাহফুজা শরীফা সুলতানা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী। তিনি ১৯৮৭ সালে রসায়ন বিভাগ থেকে স্নাতক (সম্মান) এবং ১৯৮৮ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয় হতে ১৯৯৯ সালে তিনি পিএইচ.ডি ডিগ্রি অর্জন করেন। তিনি ২০০২ সালের ১৯ আগস্ট পরিবেশ বিজ্ঞান বিভাগে সহকারি অধ্যাপক পদে যোগদান করেন। তিনি ২০০৭ সালের ২৬ জুন সহযোগী অধ্যাপক এবং ২০১১ সালের ২৬ জুলাই অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।

অধ্যাপক ড. মাহফুজা শরীফা সুলতানার প্রয়াণে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম গভীর শোক প্রকাশ করেছেন। এক শোক বার্তায় উপাচার্য বলেন, ‘অধ্যাপক মাহফুজা শরীফা সুলতানার অকাল প্রয়াণে শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে অপূরণীয় ক্ষতি হয়েছে। পরিবেশ গবেষণায় তাঁর অবদান স্মরণীয় হয়ে থাকবে। তাঁর প্রয়াণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পরিবারও শোকাহত।’
উপাচার্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রয়াত ড. মাহফুজা শরীফা সুলতানার পরিবারের সদস্য ও স্বজনদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন এবং তাঁর আত্মার শান্তি কামনা করেন।