ফ্রান্সে বিশ্ব পরিষ্কার-পরিচ্ছন্নতা দিবস: এশিয়ানদের অংশগ্রহণ

“আমার এলাকা, আমার হাতেই হোক পরিষ্কার”স্লোগান নিয়ে রোজ শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ বিশ্ব পরিষ্কার-পরিচ্ছন্নতা দিবস ২০২১ / World CleanUp Day, Solidarités Asie France (SAF) এর সাথে একাত্মতা প্রকাশ করে পালিত করেছে “ পরিষ্কার-পরিচ্ছন্নতা দিবস ” ফ্রান্সে প্যারিস শহরে। দেশটাকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার প্রয়াসে প্রতি বছর বিশ্ব পরিচ্ছন্নতা দিবস পালন করা হয়।

এই দিবস পালনের মূল লক্ষ্য হল যেখানে-সেখানে ময়লা না ফেলে নির্দিষ্ট স্থানে ময়লা ফেলার ব্যাপারে মানুষকে সচেতন করা, ময়লা-আবর্জনার কারণে সৃষ্ট সমস্যাবলী মানুষকে জানানো। ময়লা-আবর্জনা নির্দিষ্ট স্থানে ফেলা একটি অভ্যাস, এই অভ্যাসটি সবার মাঝে গড়ে তোলার তাগিদ সৃষ্টিতে কাজ করে পরিচ্ছন্নতা দিবস।

SAF এর পক্ষ থেকে প্যারিস শহরে Gare du Nord থেকে একটি পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়েছে। অনেকে অভিবাসী বসবাস করে Gare du Nord এর কারণে Gare du Nord স্থানকে SAF বেছে নিয়েছিল পরিচ্ছন্নতা অভিযান করার জন্য যাতে ফ্রান্সের মানুষ বুঝতে পারে অভিবাসীরা ফ্রান্সের সব কিছুতে তাদের সাথে থাকেন।

Solidarités Asie France হলো সামাজিক সেবা সংগঠন, ফরাসী সরকারের অনুমোদিত এবং রেজিস্ট্রেশন করা। এখন এটি একটি নিবন্ধিত সংস্থা এবং ফ্রান্সে বসবাসরত এশীয় অঞ্চলের অভিবাসীদের উপকারার্থে নানা কর্মকান্ডের মাধ্যমে সেবা প্রদান করে।

Solidarités Asie France একটি সম্পূর্ণ অরাজনৈতিক ও ভ্রাতৃত্বমূলক এসোসিয়েশন যা এশিয়ার অন্যান্য দেশের (বাংলাদেশ; চীন; পাকিস্তান; ভারত; আফগানিস্তান; কম্বোডিয়া; তিব্বত, শ্রীলংকা…) মানুষদের সাথে এবং SAF অন্যান্য অভিবাসীদের জন্যও উন্মুক্ত। SAF এর প্রেসিডেন্ট নয়ন এনকে উপস্থিত ছিলেন এই বিশ্ব পরিষ্কার-পরিচ্ছন্নতা দিবসের এই কাজে। SAF এর টিমটিকে লিড করে আহমেদ সোহেল সাথে ছিল ইরান সালাউদ্দিন এবং ফ্রান্সপ্রবাসী এশিয়ানদের এই সংগঠন কয়েক ঘন্টায় অনেক আবর্জনা পরিষ্কার করেছেন।

প্রত্যেক মানুষ যদি তার নিজ নিজ জায়গা থেকে তাদের পাড়া-মহল্লা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখে, তবেই নতুন পরিচ্ছন্ন একটি দেশ গড়া সম্ভব। যত্রতত্র ময়লা না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলার জন্য ও দেশের প্রত্যেক নাগরিককে ডাস্টবিন ব্যবহার করার ব্যাপারে SAF প্রতিনিয়ত সচেতনতামূলক কর্মসূচি পালন করেছে এবং করবে।

একজন মানুষের পক্ষে দেশকে পরিষ্কার রাখা সম্ভব নয়। প্রয়োজন একাগ্রতা, ব্যক্তিগত ও সামাজিক উদ্যোগের। দেশকে পরিষ্কার করার লক্ষ্যে ছোট-বড় অনেক স্বেচ্ছাসেবী সংগঠন কাজ করে থাকে। শুধু তাদের কাজে দেশ পরিষ্কার হবে না, প্রত্যেক নাগরিককে এ নিয়ে কাজ করতে হবে।