ভারতে পাচার দুই কিশোরকে যশোরের বেনাপোলে হস্তান্তর

মোঃ রাসেল ইসলাম,বেনাপোল(যশোর)প্রতিনিধি: ভালো কাজের প্রলোভনে ভারতে পাচার হওয়া বাংলাদেশি দুই কিশোরকে স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়ায় ফেরত পাঠিয়েছে ভারত সরকার।

শুক্রবার(০১/০৩/১৯ইং) তারিখ বিকাল ৪ টায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের বেনাপোল ইমিগ্রেশন পুলিশের হাতে তুলে দেয়। পরবর্তীতে কাগজ পত্রের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানা থেকে বাংলাদেশ মহিলা আইনজীবি সমিতি তাদের গ্রহন করছে পরিবারের কাছে পৌছে দেওয়ার জন্য।

ফেরত আসা কিশোরেরা হলো, সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মনিখালী গ্রামের কিরণ মন্ডলের ছেলে সুজয় মন্ডল(১৫) ও চানখালী গ্রামের বিমলের ছেলে মিলন(১৬)।

জানা যায়, সংসারে অভাব অনটনের কারনে গত ২ বছর আগে ভালো কাজের আশায় দালালের খপ্পড়ে পড়ে সীমান্ত পথে এরা ভারতে যায়। এসময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে। সেখান থেকে ধ্রব আশ্রম নামে ভারতের একটি এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সাথে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবাসন আইনে এদের স্বদেশ ফেরার ব্যবস্থা করা হয়।

বাংলাদেশ মহিলা আইনজীবি সমিতির যশোর অফিসের আইনজীবি নাসিমা আক্তার কিশোরদের ফেরত আসার বিষয়টি নিশ্চিত করে বলেন, পাচারের শিকার কিশোরদের পরিবার যদি পাচারকারীদের সনাক্ত করে মামলা করতে চাই তাহলে তাদের আইনি সহয়তা করবেন বলেও জানান এই আইনজীবি।