মুম্বাইয়ের বহুতল ভবনে আগুন : ৫ জনের মৃত্যু

বৃহস্পতিবার সন্ধ্যায় মুম্বাইয়ের চেম্বুরের বহুতল ভবনে আগুন লেগে পাঁচজনের মৃত্যু হয়েছে।মৃতদের পরিচয় জানিয়েছে পুলিশ। তারা হলেন- সুনীতা যোশী (৭২), ভালচন্দ্র যোশী(৭২), সুমন শ্রীনিবাস যোশী(৮৩) , সরলা সুরেশ গাঙ্গর (৫২) এবং লক্ষণ প্রেমজি গাঙ্গর (৮৩)।

সারগাম সোসাইটি নামে একটি আবাসনের ‘বি’ উইং থেকে আগুন ছড়িয়েছে বলে জানা গেছে। রাত পৌনে ৮টার দিকে আগুন লাগার খবর পায় দমকল বাহিনী। ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে ১৫টি ইঞ্জিন। পাশাপাশি আবাসনে আটকে পড়া বাসিন্দাদেরও বের করে নিয়ে আসার কাজ শুরু হয়।উদ্ধার করে দ্রুত হাসপাতালে পাঠানোর ব্যবস্থা হলেও রাস্তাতেই তাদের মৃত্যু হয়। গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসা চলছে আরও একজনের। ধোঁয়ার কারণেই এ ধরনের পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করছেন চিকিৎসকরা।

ঠিক কী কারণে আগুন লাগল তা এখনও জানা যায়নি। তবে প্রাথমিকভাবে পুলিশের অনুমান সিলিন্ডার গ্যাস থেকে আগুন লেগেছে। একই সঙ্গে আবাসনের আগুন নেভানোর ব্যবস্থা নিয়েও প্রশ্ন উঠেছে।

গত কয়েক দিনের মধ্যে বেশ কয়েকটি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে দেশের বাণিজ্যিক রাজধানীতে। গত সপ্তাহে হোটেল ট্রাইডেন্টের পাশের একটি শোরুমে আগুন লেগে যায়। তাছাড়া ডিসেম্বর মাসের ১৭ তারিখ আগুন লাগে আন্ধেরির একটি হাসপাতালে। শিশুসহ কয়েকজনের মৃত্যু হয়।