উঠতি জনগোষ্ঠীর পক্ষে কথা বলার পরামর্শ

জনগোষ্ঠীর

Loading

দেশের উঠতি জনগোষ্ঠীর সুবিধা গ্রহণের জন্য তাদের স্কুল থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত যেকোনো বিষয়ে কথা বলার এবং তাদের সিদ্ধান্ত জানানোর পর্যাপ্ত ক্ষেত্র তৈরী করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত মেরি মাসডুপে।

বুধবার (১৩ ডিসেম্বর) ঢাকাস্থ ফরাসি দূতাবাসে ‘বাংলাদেশ সিদ্ধান্ত নেয়: তরুণরা কথা বলে’ শীর্ষক সংলাপে এ পরামর্শ দেন তিনি। হারনেট ফাউন্ডেশনের উদ্যোগে এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) দূতাবাসের সহযোগিতায় এ সংলাপ হয়। হারনেট টিভির পরিচালনায় ট্রান্সফরমেটিভ কথোপকথনের ওপর ইভেন্টের চতুর্থ পর্ব অনুষ্ঠিত হয়।

সংলাপে অতিথিরা বলেন, জীবনের শুরু থেকে পরবর্তী প্রজন্মকে তৈরি করার জন্য পরিবারের অনেক বড় ভূমিকা আছে। তারা তাদের ভূমিকা সম্পর্কে সচেতন হলে দেশের রাজনৈতিক প্রেক্ষাপট থেকে শুরু করে বৈশ্বিক যেকোনো ক্ষেত্রে নিজেদের মেলে ধরতে পারবে।

‘বাংলাদেশ ডিসাইডস: দ্য ইয়ুথ স্পিকস (বিডিওয়াইএস)’ এমন একটি প্ল্যাটফর্ম, যার লক্ষ্য—বাংলাদেশের তরুণদের মুখোমুখি হওয়া এবং বহুমুখী চ্যালেঞ্জ মোকাবিলা করা। ইভেন্টটি ১০টি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে মেধাবী তরুণদের একত্রিত করেছে।

বাংলাদেশের ফরাসি দূতাবাস ও সৌদি আরব দূতাবাসের সহযোগিতায় এবং রোটারি ক্লাব, ইউএনবি, হারনেট টিভি, সময় টিভি, বাংলাদেশ প্রতিদিন, গোল্ড স্যান্ডস হোটেল অ্যান্ড রিসোর্টস, কাজী অ্যান্ড কাজী টি, মেঘনা ব্যাংক, হারনেট ব্লিসমাইন্ড, জোন্টা ইন্টারন্যাশনাল, ব্লু প্ল্যানেট গ্রুপ ও অন্যান্য অংশীদারদের সহায়তায় এ গুরুত্বপূর্ণ ইভেন্টটি করা হয়েছে।

সংলাপে ইউল্যাবের ছয়জন শিক্ষার্থী অংশ নিয়েছেন। এই পর্বের বিষয়বস্তু হলো—‘Power in Participation: Policy Making, Rule of Law, Human rights, Civic Education।’ আজকের পর্বে প্রধান অতিথি ছিলেন ইউল্যাবের ভাইস চ্যান্সেলর ইমরান রহমান। সভাপতিত্ব করেন ফরাসি রাষ্ট্রদূত মেরি মাসডুপে।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন হারনেট গ্রুপের উপদেষ্টা মনির প্রধান, হারনেট টিভির চেয়ারপারসন হোসনা প্রধান, ইউল্যাবের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর জুড ডব্লিউ আর জেনিও, সার্ক চেম্বার অব কমার্সের সভাপতি জসিম উদ্দিন, বাংলাদেশে ইউনিসেফের কান্ট্রি ডিরেক্টর শেলডন ইয়েট, বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান শাহজাহান মাহমুদ, বাংলাদেশে মাইক্রোসফটের ব্যবস্থাপনা পরিচালক ইউসুফ ফারুক, জোন্টা ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট দিলরুবা আহমেদ, মেঘনা ব্যাংকের সম্মানিত উপ-ব্যবস্থাপনা পরিচালক কিমিওয়া সাদাত, বাংলা ট্রিবিউনের প্রধান সম্পাদক জাফর সোবহান প্রমুখ।