করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের স্বেচ্ছাসেবী হতে ইচ্ছুক আমরা সবাই

Loading

স্টাফ রিপোটার :বিশ্ব এখন করোনা ভাইরাসের আতঙ্কে আতঙ্কিত। সারা বিশ্ব আজ করোনা ভাইরাসের কাছে জিম্মি! করোনাভাইরাস গোটা বিশ্বকে অচল করে দিয়েছে।করোনার সঙ্গে মানুষের লড়াই জীবন-মৃত্যুর।বাংলাদেশেও করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিপর্যস্ত। নতুন আক্রান্ত রোগী ও মৃতের সংখ্যা বাড়ছেই।

প্রত্যেকটি মানুষকে করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করতে হবে। প্রতিটি যুদ্ধের ক্ষেত্রে দেখা যায় যে, অনেক শ্রেণীর লোক থাকে। এর মধ্যে কেউ যোদ্ধা কেউ স্বেচ্ছাসেবী, কেউ ডাক্তার, কেউ বুদ্ধিজীবি, কেউ বা আবার কলম সৈনিকও থাকে।

আমাদের এই মহামারী করোনা ভাইরাসের মধ্যে ডাক্তারদেরকে অগ্রসৈনিক হিসেবে গণ্য করতে হবে। এর পর দেশের আইনশৃঙ্খলারক্ষকারী বাহিনী ও গন মাধ্যম কর্মী, করোনা প্রতিরোধে মাঠে আছেন। তাদের সাথেও আমাদের সমন্বয় করে কাজ করে যেতে হবে।

করোনা একটি যুদ্ধ আর এই যুদ্ধে সকলের সমন্বয়ে এটিকে পরাজিত করতে হবে। বর্তমানে হাসপাতাল গুলোতে ডাক্তারদের হাহাকার লক্ষ্য করা যায় করোনায় আক্রান্ত রোগীদের মাঝে। বাঙালী জাতী যেহেতু আবেগ প্রবণ জাতী। এ বাঙালী জাতী অল্পেই সন্তুষ্ট থাকে আবার অনেক পেয়েও সন্তুষ্ট হয় না!

এরই পরিপ্রেক্ষিতে আমি আমার নিজস্ব একটি চিন্তাধারা থেকে চিন্তা করে দেখলাম। যে সমস্ত রোগীরা আইসোলেশন ও কোয়ারেন্টাইনে আছে এবং যারা করোনা ভাইরাস টেষ্ট করতে হাসপাতালে যায় তাদের মধ্যে মনোবল চাঙ্গা করার জন্য একদল স্বেচ্ছাসেবী প্রয়োজন। যারা কিনা রোগীদের স্বেচ্ছাসেবক হিসেবে বুঝিয়ে শুনিয়ে নিয়ম মেন্টেইন করাতে পারে এবং তাদের মধ্যে করোনার আতঙ্ক দূর করতে পারে।

আমাদের স্বেচ্ছাসেবীরা নার্স ও ডাক্তারদের সাথে কো-অপারেটিভ করে এবং সার্বক্ষনিক রোগীদের সন্নিকটে থাকে তাহলে রোগীরা আস্থা এবং মনোবল ফিরে পাবে। এতে করে রোগীরা চাঙ্গা হবে। আমার মনে হয় আমাদের থেকে একজন স্বেচ্ছাসেবী বের করতে পারলে দেশ থেকে এ ভাইরাসটি অতি দ্রুত নির্মূল হবে।

এ লক্ষ্যে আমরা স্বেচ্ছাসেবীদেরকে বিনা পারিশ্রমিকে আমাদের স্বজ্ঞানে ও স্ব-ইচ্ছায় উদ্বুদ্ধ হয়ে করোনার বিরুদ্ধে যুদ্ধ করতে হবে।

ইতি মধ্যে এই স্বেচ্ছাসেবী টিমের ব্যাপারে আমাদের অধিকার নামে অলাভজনক প্রতিষ্ঠান ও অনলাইন নিউজ পোর্টাল সম্পাদক এবং বাংলাদেশ আওয়ামী যুবলীগ ঢাকা মহানগর দক্ষিনের সহ-সভাপতি মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মানণীয় সড়ক ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের মহাদয়ের সাথে আলাপ করেছেন।

তিনি মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশের মুখে বিস্তারিত শুনে খুশি হয়ে কাজ চালিয়ে যাওয়ার পরামর্শ প্রদান করেছেন।
এছাড়াও মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ এর বন্ধুবর মাননীয় প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার (১) খুরশিদ আলম এর সাথেও এ ব্যপারে আলাপ করেছেন। তিনি তাকে বলছেন,দেশের ক্রান্তিলগ্নে তোমার এই সুন্দর চিন্তাধারা এবং সেচ্ছাসেবী টিম অতান্ত গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। তুমি তোমার স্বেচ্ছাসেবী টিমের নামের তালিকা করে আমাকে দাও।

আমি স্বাস্থ্য মন্ত্রণালয় এই তালিকা পাঠাবো এবং স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব এর সাথে কথা বলে তোমার স্বেচ্ছাসেবী টিমের সদস্যদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করবো। যাতে তুমি তোমার স্বেচ্ছাসেবী টিম নিয়ে জরুরী সেবায় কাজ করতে পারো। আমাদের সার্বিক আমাদের সহযোগিতা থাকবে তোমার এবং স্বেচ্ছাসেবী টিমের সাথে। সবাই ভালো ও সুস্থ থাকুন।

আপনারা যারা দেশের ক্রান্তিলগ্নে দল,মত,জাত,ধর্ম নির্বিশেষে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে আগ্রহী। আমার সাথে যোগাযোগ করুনঃ মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ ফোনঃ০১৭৪০৫৯৯৯৮৮,০১৭১৫৬০৭৫৫৫