কৃষি জমি কমে যাচ্ছে, পৃথিবীর কোন দেশ প্রয়োজনের সময় খাদ্য দিবেনা

Loading

স্টাফ রিপোর্টার:পৃথিবীর কোন দেশ প্রয়োজনের সময় আপনাকে খাদ্য দিবেনা। কারন প্রতিনিয়ত কৃষি জমিতে বালু ভরাট করে শিল্পায়ন ও গৃহায়নের ফলে খাদ্য উৎপাদনের পরিমান কমে যাচ্ছে। এজন্য এখনও যেটুকু কৃষিজমি ভরাট হতে বাকি আছে সেগুলা রক্ষার পাশাপাশি খাদ্যের অপচয় রোধে সকলকে সচেতন হতে হবে বলে জানিয়েছেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব মোঃ ইসমাইল হোসেন।

সাভার উপজেলা প্রশাসনে সার্বিক সহযোগিতায় বুধবার দিনব্যাপী সাভার উপজেলা পরিষদ মিলনায়তনে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্প ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্র্তৃপক্ষ আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে খাদ্য মন্ত্রণালয়ের সচিব মোঃ ইসমাইল হোসেন সকলের উদ্দেশ্যে আরও বলেন, আপনার জীবনের চালক আপনি নিজেই। আপনি কিভাবে আপনার জীবন পরিচালনা করবেন, আপনার পরিবারকে পরিচালনা করবেন , কোন ধরনের খাবার খাবেন সেটা আপনার ব্যাপার। কারন আমার স্বাস্থ্য রক্ষার দায়িত্ব আমার নিজের। তাই সুস্থ্য থাকার জন্য পরিমিত এবং নিরাপদ খাদ্য খাওয়ার পরামর্শ দিয়ে কেমিক্যাল, রং যুক্ত এবং পোরা তেলে ভাজা খাদ্য পরিহার করার কথা বলেন।

এছাড়া খাদ্যাভাস পরিবর্তনের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, আপনি নিরাপদ খাদ্য খেয়ে সুস্থ্য থাকবেন নাকি যত্রতত্র খাবার খেয়ে অসুস্থ্য হয়ে চিকিৎসকের পিছনে ঘুরে টাকা এবং সময় নষ্ট করবেন সেটা আপনার ব্যাপার। খাবার খাওয়ার অন্তত সেগুলো গ্রহন করতে শরীরের তিন ঘন্টা সময় লাগে। তাই কেউ খেয়ে সাথে সাথে শুয়ে পড়বেন তাহলে গ্যাস্ট্রিক, ডায়াবেটিসের পাশাপাশি নানা ধরনের জটিলতা দেখা দিতে পারে। তাই রাতে ৮ টার আগে খাওয়া শেষ করার পরামর্শ দিয়ে বলেন, আপনাকে দেখে আপনার সন্তান শিখবে এবং প্রতিবেশীরা শিখবে।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক কর্মশালার অংশ হিসেবে সাভারে একটি কর্মশালায় সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাজহারুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (যুগ্ম সচিব) মোঃ রেজাউল করিম, সাভার পৌরসভার মেয়র হাজী মোঃ আবদুল গণি, সাভার উপজেলা পরিষদের ভাইস চেয়াম্যান (মহিলা) ইয়াসমিন আক্তার সুমি ও সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দীপক চন্দ্র সাহা।

এছাড়া কর্মশালায় সাভার উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগন, বিভিন্ন ইউনিয়ন থেকে আগত জনপ্রতিনিধিবৃন্দ, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, বিভিন্ন হোটেল রেস্তোরা মালিক ও সচেনত নাগরীকবৃন্দ।