ঠাকুরগাঁওয়ের রশিক রায় জিউ মন্দিরে আবারও ১৪৪ ধারা জারি

Loading

হুমায়ুন কবির, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁও সদর উপজেলার আউলিয়াপুরে অবস্থিত শ্রী শ্রী রশিক রায় জিউ মন্দিরে আবারও ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন।

গতকাল বৃহস্পতিবার (১৮ আগস্ট) এ ১৪৪ ধারা জারির আদেশ প্রদান করেন সদর ইউএনও আবু তাহের মো. সামসুজ্জামান।

প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার আউলিয়াপুর ইউনিয়নের শ্রী শ্রী রশিক রায় জিউ মন্দিরের জমির দখল নিয়ে হিন্দুধর্মের সনাতন ও ইসকন পন্থীদের মধ্যে দীর্ঘদিন ধরেই বিরোধ চলে আসছিলো। ২০০৯ সালের ১৮ সেপ্টেম্বর রশিক রায় জিউ মন্দিরে দুর্গাপূজা নিয়ে ইসকন মতাবলম্বীদের সাথে সনাতন ধর্মাবলম্বীদের বড় ধরনের সংঘর্ষ হয়। এ সময় ইসকনভক্তদের হামলায় ফুলবাবু নামে একজন সনাতন ধর্ম অনুসারী নিহত হয়। এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে উপজেলা প্রশাসন মন্দির সিলগালা করে কার্যক্রম পরিচালনার দায়িত্ব নিজে নেন।

ঘটনার দিন বৃহস্পতিবার শ্রী শ্রী রশিক রায় জিউ মন্দিরের সনাতন ও ইসকন ধর্মাবলম্বীরা মন্ডপে জন্মাষ্টমী পূজা প্রস্তুতিতে পূর্বের ন্যায় উত্তেজনা বিরাজ করে। ফলে ১৮ আগষ্ট ভোর ৬টা থেকে ২০ আগষ্ট রাত ১২টা পর্যন্ত মন্দির ও আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারির আদেশ দেয়া হয়। এ সমস্যা সমাধানে জেলা আইন শৃংখলা কমিটির সভায় একাধিকবার এ বিষয় উত্থাপন করা হলেও কোনো সমাধান হয়নি।

সদর ইউএনও আবু তাহের মো. সামসুজ্জামান বলেন, “ওই মন্দিরের জমি নিয়ে স্থানীয় সনাতন ও ইসকন ধর্মাবলম্বীদের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে। ২০০৯ সালে এখানে হতাহতের ঘটনাও ঘটে। জন্মাষ্টমী পূজা উদযাপনে আবারও একই ঘটনার পুনরাবৃত্তি এবং আইন শৃঙ্খলা অবনতির আশঙ্কায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।”