ডেংগু আক্রান্ত আলোচিত পথশিশু নাহিদ এখন সম্পূর্ণ সুস্থ; খুঁজে পেল হারানো পরিবারকেও।

Loading

সাদেকুর রহমান বিশেষ প্রতিবেদক ঃ ছোট বেলা থেকেই বাবা-মা’কে হারিয়ে বিচ্ছিন্ন হয়ে গাবতলী বাস টার্মিনালে বেড়ে উঠে নাহিদ। ঠিকানা-পরিচয় না থাকায় পথশিশু হিসেবেই পরিচিত ৭বছর বয়সী নাহিদ।

গত ৩০ জুলাই প্রচন্ড জ্বরে আক্রান্ত হয় পরিবারবিহীন এই শিশুটি। গাবতলী বাস টার্মিনালের অন্যান্য পথশিশু ও একজন পরিবহন শ্রমিকের নজরে পড়লে তারা চিকিৎসার জন্য নাহিদকে হাসপাতালে নিয়ে যায়। প্রথমে রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে রক্ত পরীক্ষায় ডেংগু ধরা পড়ে। ডেংগু আক্রান্ত এই পথশিশুর খবর সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়লে এগিয়ে আসেন শাহীন নামে মিরপুরের এক বাসিন্দা। নাহিদের সুচিকিৎসার কথা বিবেচনা করে তাকে বেসরকারী হাসপাতাল আল-হেলালে ভর্তি করেন মোহাম্মদ শাহীন। পরিবার পরিচয়হীন এই শিশুটির সুচিকিসা নিশ্চিতে এগিয়ে আসেন হাসপাতাল কর্তৃপক্ষও। বিনা পয়সায় প্রায় ৩ সপ্তাহ চিকিৎসা দেয়ার পর সম্পূর্ণ সুস্থ হয় নাহিদ। ইতোমধ্যে এই পথশিশুকে নিয়ে সময় টেলিভিশন প্রতিবেদন প্রকাশ করলে তা সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে। মানুষের মুখে নাহিদকে নিয়ে প্রচারিত সংবাদের কথা শুনতে পেরে নাহিদের গ্রামের বাড়ি ভোলা জেলার বোরহানউদ্দিন থানার শরালকী এলাকা থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা করেন নাহিদের নানী। ঢাকায় পৌঁছানোর পর হাসপাতালের নাম-ঠিকানা না জানার কারণে পথে পথে ঘুরতে হয় তাকে। অবশেষে হাসপাতালের ঠিকানা পেয়ে ছুটে যান এবং দেখা পান আদরের নাতি নাহিদের। নাহিদ তার হারানো স্বজনকে (নানি) খুঁজে পাওয়ায় তাকে পরিবারের কাছে হস্তান্তরে “পাথওয়ে” নামক বেসরকারী একটি উন্নয়নমূলক সংস্থা এক অনুষ্ঠানের আয়োজন করে। এতে পটুয়াখালী-৪ আসনের সংসদ সদস্য মহিবুর রহমান মুহিববের উপস্থিতিতে পথশিশু নাহিদকে তার খুঁজে পাওয়া স্বজনের কাছে তুলে হস্তান্তর করা হয়।

এছাড়াও অনুষ্ঠানে মিরপুর বিভাগের উপ-পুলিশ কমিশনার মোস্তাক আহম্মেদ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম-সাধারন সম্পাদক গাজী মেজবাউল হোসেন সাচ্চু, আল-হেলাল স্পেশালাইজ্ড হাসপাতালের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ মোঃ শাহাবুদ্দিন খাঁন, চিত্রনায়ক সায়মন সাদিক ও পাথওয়ের নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহিন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন পাথওয়ের চেয়ারম্যান ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র মোঃ জামাল মোস্তফা। পাথওয়ের পক্ষ থেকে নাহিদের শিক্ষা ও বেড়ে উঠার খরচ বহনের প্রতিশ্রতি দেয়া হয়। নাহিদের মতো পথ শিশুদের সহযোগিতায় এগিয়ে আসতে সবার প্রতি আহ্বান জানান অনুষ্ঠানের বক্তারা।