ধামরাই উপজেলা গোডাউন থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বই উধাও-হিসাব দিতে পারছে না শিক্ষাকর্মকর্তা

Loading

ঢাকার ধামরাই উপজেলা প্রাথমকি শিক্ষা অফিসের গোডাউন থেকে ৫ হাজার ৪১১ সেট নতুন সরকারি বই উধাও হয়ে গেছে । ফলে ধামরাইয়ের ১৯টি কন্ডিারর্গাডেন স্কুল সময়মতো সরকারি বই পায়নি বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় গত ৩রা জানুয়ারি উপজলো নিবার্হী কর্মকর্তা আবুল কালাম উপজেলা প্রাথমিক শিক্ষাকর্মকর্তা কাজী রাশেদ মামুনকে শোকজ করছেন । তিন র্কাযদবিসরে মধ্যে শোকজের জবাব দেয়ার নিদের্শ থাকলেও এখন পযর্ন্ত শিক্ষার্কমর্কতা শোকজের সঠিকভাবে কোনো জবাব দিতো পারেননি বলে জানাগেছে। এই নিয়ে অফিস পাড়ায় ব্যাপক তোলপাড় চলছে ।

জানা গেছে ধামরাই উপজেলার ১৭১টি সরকারি ও ১৩৭টি কন্ডিারর্গাডেন স্কুল রয়েছে । এই সব স্কুলের চাহিদা অনুযায়ী প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর জন্য গত বছরের ১৮ নভেম্বরে শিক্ষাঅধিদপ্তরে থেকে ৪৭ হাজার ৬৬৩ সেট নতুন বই ধামরাই উপজলো প্রাথমকি শিক্ষাঅফিষ কৃর্তিপক্ষ গ্রহণ করে তা গোডাউনে রাখেন । চাহদিা অনুযায়ী ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে গোডাউন থেকে বই বিভিন্ন শিক্ষাপ্রতিস্ঠানে ৪২ হাজার ২৫২ সেট নতুন বই বিতরণ করেন। সরকারি বরাদ্দকৃত আরও ৫ হাজার ৪১১ সেট নতুন বই গোডাউনে জমা থাকার কথা থাকলেও সেখানে এক সেট বই ও পাওয়া যায়নি । ফলে বই না পাওয়ার কারণে জন মনে প্রশ্ন উঠেছে।

ফলে সময়মতো ১৯টি স্কুলরে শিক্ষার্থীরা নতুন বই পায়নি পরে বই না পেয়ে ৩রা জানুয়ারি ধামরাইয়রে ওদুদুর রহমান কন্ডিারর্গাটনে, প্রতভিা শশিু একাডেমি প্রতিভা বিকাশ, নবদিগন্ত, কুরঙ্গী আইডয়িাল, রুপা, সুয়াপুর প্রি-ক্যাডেট, ব্রাইট ফউিচার, শাপলা, ফাতেমা, ইন্টারসিটি মডেল, মরিয়ম শহীদুল্লাহ বিদ্যা নিকেতন, ইখলাস ইসলামকি স্কুল, সহিম উদ্দিন প্রি-ক্যাডেট, আলম আইডয়িাল, আবদুল্লাহ আল হাসান প্রি-ক্যাডেট, আর্দশ ক্যাডেট একাডেমি,সাদিয়া জয়ন্তীসহ ১৯টি কন্ডিারর্গাডেন স্কুলের প্রধান শক্ষিকরা নতুন বইয়ের জন্য উপজেলা প্রাথমকি শিক্ষা কর্মকর্তার কাছে গেলে ও দেই দিচ্ছি বলে ঘুরাতে থাকেন।

পরে বিষয়টি নিয়ে প্রধান শিক্ষক গণ ইউএনও এর কাছে অভেিযাগ করনে । ইউএনও আবুল কালাম ওইদনিই উপজলো শক্ষিা অফিসের গোডাউনে সরকারি বরাদ্দকৃত ৫ হাজার ৪১১ সেট নতুন বইয়ের কোনো হদসি না পেয়ে উপজলো প্রাথমকি শিক্ষা র্কমর্কতা কাজী রাশেদ মামুনকে শোকজ করেন এবং তিন র্কাযদবিসের মধ্যে শোকজের জবাব দেয়ার নির্দেশ দেন।

ধামরাই উপজলো প্রাথমকি শক্ষিা র্কমর্কতা কাজী রাশেদ মামুন বলেন, যেসব কন্ডিারর্গাটনে স্কুলে সময়মতো সরকারি নতুন বই পায়নি তাদরেকে কয়কেদনি পরে ঢাকা থেকে এনে নতুন বই দেয়া হয়ছে, তবে গোডাউন থেকে ৫ হাজার ৪১১ সেট নতুন বই না পাওয়ার বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

ধামরাইয়ের ইউএনও আবুল কালাম আজাদ জানান, গত ১৬ দিনেও গোডাউন থেকে উধাও হয়ে যাওয়া ৫ হাজার ৪১১ সেট নতুন বইয়রে কোনো হদিস দিতে পারেননি এবং শিক্ষার্কমর্কতা তার শোকজের সঠিকভাবে কোনো জবাবও দেননি,বিষয়টি র্ঊধ্বতন কর্তিপক্ষকে জানিয়ে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে ।