নওগাঁয় পর্যটন এলাকা বন্ধ ঘোষণা

Loading

আপেল মাহমুদ ,নওগাঁ প্রতিনিধি : বিশ্বে এখন একটাই আতঙ্ক করোনা। প্রকোপ আকার ধারন করেছে এই ভাইরাস। করোনা প্রতিরোধে সরকার শিক্ষা প্রতিষ্ঠান, সভা, সেমিনার, মজলিস ও তাফসির সহ সকল ধরনের জনসমাবেশ স্থগিত করেছেন। এছাড়া পর্যটন এলাকাগুলো ইতোমধ্যে বন্ধের সীদ্ধান্ত নিয়েছেন। প্রতœতত্ত¡ অধিদপ্তর থেকে নোটিশ করা হয়েছে-‘দেশের করোনা ভাইরাস এর প্রকোপ হওয়ার কারণে জনস্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে আগামী ১৯ মার্চ থেকে ২ এপ্রিল ২০২০ পর্যন্ত পর্যটক ও দর্শনার্থীদের জন্য বিশ্ব ঐতিহ্য পাহাড়পুর বৌদ্ধ বিহার ও পাহাড়পুর প্রতœতাত্তি¡ক জাদুঘর বন্ধ ঘোষণা করা হলো। আদেশক্রমে- মহাপরিচালক প্রতœতত্ত¡ অধিদপ্তর।’

বৃহস্পতিবার (১৯মার্চ) থেকে পাহাড়পুর বৌদ্ধ বিহার বন্ধ ঘোষণা করা হয়েছে। কিন্তু তারপরও আশপাশের জেলা ও উপজেলা থেকে মানুষরা আসছেন।

এদিকে, বিদেশ ফেরতদের জেলার বিভিন্ন উপজেলায় বৃহস্পতিবার পর্যন্ত পর্যায়ক্রমে ১৬১ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল। এরমধ্যে বৃহস্পতিবার ২৭ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। তাদের শরীরে কোন ধরনের উপসর্গ পাওয়া যায়নি। বাকীদের বিষয়ে খোঁজখবর রাখছেন স্বাস্থ বিভাগ। তাদেরকে বাইরে ঘোরাফেরা না করে ১৪ দিনের জন্য হোম কোয়ারেন্টাইনে থাকার জন্য বলা হয়েছে। হোম কোয়ারেন্টাইনের শর্ত না মানায় ইতোমধ্যে বিদেশ ফেরত ৫জনকে প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমানে জরিমানা করা হয়েছে।

মান্দা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল হালিম বলেন, যেহেতু কুশুম্বা মসজিদে বিভিন্ন স্থান থেকে প্রতিদিন পর্যটকসহ আশপাশের মানুষরা আসেন। এছাড়া কোন না কোন অনুষ্ঠান হয়ে থাকে। সেখানে সকল ধরনের অনুষ্ঠান স্থগিত ঘোষনা করা হয়েছে। শুক্রবার থেকেই অভিযান পরিচালনা করা হবে।