ভুল করে এক হাজার কোটি টাকা পাঠাল ব্যাংক

Loading

ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক ইউসিও’র গ্রাহকদের অ্যাকাউন্টে ভুল করে ৮২০ কোটি রুপি ( বাংলাদেশি মুদ্রায় এক হাজার ৯১ কোটি টাকা) দেয়া হয়েছে। এরইমধ্যে ব্যাংক কর্তৃপক্ষ গ্রাহকদের কাছ থেকে এই অর্থ ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেছে।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ইমিডিয়েট পেমেন্ট সিস্টেম বা আইএমপিএসের মাধ্যমে অর্থগুলো গ্রাহকদের দিয়ে দেয়া হয়। তবে এখন পর্যন্ত ৬৪৯ কোটি রুপি ফিরিয়ে আনতে পেরেছে ইউসিও ব্যাংক।

বৃহস্পতিবার ব্যাংক কর্তৃপক্ষ জানায়, বিভিন্ন গ্রাহকদের অ্যাকাউন্ট ব্লক করে ৭৯ শতাংশ অর্থ ফিরিয়ে আনা হয়েছে। কী কারণে এতগুলো অর্থ গ্রাহকদের অ্যাকাউন্টে গেল তা নিয়ে বিস্তারিত কিছু জানায়নি ব্যাংক কর্তৃপক্ষ।

আইএমপিএস প্ল্যাটফর্মটি পরিচালনা করে ভারতের ন্যাশনাল পেমেন্টস করপোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই)। এ প্ল্যাটফর্মটির মাধ্যমে একটি ব্যাংকের থেকে অন্য ব্যাংকের গ্রাহককে অনলাইনে টাকা পাঠানো সম্ভব।
ব্যাংক কর্তৃপক্ষ বলছে, গ্রাহকদের কাছে থাকা ১৭১ কোটি রুপি পুনরুদ্ধারের জন্য তারা প্রয়োজনীয় পদক্ষেপ নিতে শুরু করেছে। এ বিষয়ে পদক্ষেপ নিতে আইনশৃঙ্খলা বাহিনীকেও জানানো হয়েছে।

উল্লেখ্য , ইমিডিয়েট পেমেন্ট সিস্টেম বা আইএমপিএস হলো এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে একটি ব্যাংকের থেকে অন্য ব্যাংকের গ্রাহককে অনলাইনে টাকা পাঠানো সম্ভব। সঙ্গে সঙ্গেই সেই টাকা একজন গ্রাহকের কাছ থেকে অন্য গ্রাহকের অ্যাকাউন্টে চলে যায়। আইএমপিএস’র মাধ্যমে দৈনিক পাঁচ লাখ টাকা পর্যন্ত লেনদেন করা যায়।