রাণীশংকৈলে আনন্দ স্কুলের সমাপনী ফলাফলে অকৃতকার্য-২৪৬

Loading

রাণীশংকৈল, (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় সারা দেশের ন্যায় সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে। ৩৫ টি স্কুলে ৫৭০ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩২৪ জন যা কাঙ্খিত ফলাফলের তুলনায় অপ্রতুল। দেশে ঝড়ে পড়া শিশুদের জন্য কেন্দ্র ব্যবস্থাপনা কর্তৃক প্রতিষ্ঠিত এবং রস্ক অনুমোদিত কেন্দ্রের শিখন ব্যবস্থার মাধ্যমে আট থেকে চৌদ্দ বছরের যে সব শিশু বিদ্যালয়ে যেতে পারেনি অথবা প্রাথমিক শিক্ষা শেষ করতে পারেনি এসব শিশুরাই আনন্দ স্কুলে পড়ছে। রাণীশংকৈল উপজেলায় ৩৫ টি আনন্দ স্কুলের ২০১৯ সারের পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষার সম্ভাব্য ফলাফল নিরাশ করেছে ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের। এ নিয়ে উপজেলায় চলছে সমালোচনার ঝড়!

এ উপজেলায় আনন্দ স্কুলের কাঙ্কিত ফলাফল না হওয়ায় শিক্ষানুরাগী সচেতন মহল মনে করছেন, ‘এটি একটি অপ্রত্যাশীত ফলাফল যা আমাদের কারই কাম্য নয়’। এ বিষয়ে সংশ্লিষ্ট ট্রেনার কো-অডিনেটর (টিসি) রেজাউল করিম বলেন,‘ ফলাফল ভাল হয়েছে এরা সবাই ঝরে পড়া শিশু’। তিনি আরোও বলেন, ‘এবারে উপজেলায় ৩৫ টি স্কুলে ৫৭০ জন পরীক্ষার্থীর মধ্যে ৩২৪ জন পাশ করেছে । এর মধ্যে ৫ জন জিপিএ- ৫ পেয়েছে’।

সরেজমিনে অভিভাবকদের সাথে কথা বলে জানা গেছে, ‘আনন্দ স্কুলের ফলাফলে তারা বেশীর ভাগই আছেন নিরানন্দে’। রাণীশংকৈল উপজেলা শিক্ষা মোকছেদুর রহমান জানান,‘ উপজেলায় আনন্দ স্কুলের রেজাল্ট সন্তোষজনক নয় তবে ৫ জন শিক্ষার্থী জিপিএ- ৫ পেয়েছে শিক্ষার মান আরো ভালো করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে” ।