শিক্ষকরা তাদের দায়িত্ব পালন করলে শিক্ষার্থীরা ভালো করবে-ইউজিসি চেয়ারম্যান ।

Loading

সাঈদ বিন ইসলাম জাবি প্রতিনিধি : শিক্ষকরা তাদের দায়িত্ব ভালভাবে পালন করলে শিক্ষার্থীরা ভালো করবে বলে মন্তব্য করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘কনজারভেশন অন নেচার টুওয়ার্ড এচিভিং এস ডি জি’স’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। জাপানের নাগোয়া এনভারমেন্টাল ন্যাচারাল ফাউন্ডেশন (এনইএফ) কর্তৃক আয়োজিত এ কর্মশালায় দেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় অংশগ্রহন করে।

মঙ্গলবার (২৭ আগস্ট) বেলা এগারোটায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার রুমে নাগোয়া ইনভারোনমেন্টাল ন্যাচারাল ফাউন্ডেশন (এনইএফ) কর্তৃক আয়োজিত এক কর্মশালায় তিনি এ কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, “শিক্ষকরা যদি তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করে তবে শিক্ষার্থীরা স্বাভাবিকভাবে ভালো করবে। শিক্ষার মূল শক্তি হলেন শিক্ষকগণ। শিক্ষার্থীদের জন্য শিক্ষকদের আরও নিবেদিত হতে হবে। এখন বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো বিশ্ব রেটিংয়ে থাকে না। অনেক সুযোগ-সুবিধা থাকা সত্ত্বেও বিশ্ব রেটিং-এ না থাকা স্বস্তিদায়ক নয়।

এ অবস্থার উত্তরণ জরুরি। কর্মশালার প্রতিপাদ্য বিষয়ে ইউজিসি চেয়ারম্যান বলেন, বাসযোগ্য পরিবেশ ফিরিয়ে আনতে জনসাধারণকে সচেতন করে তুলতে হবে। মানুষ পরিবেশ রক্ষা করলে, পরিবেশই মানুষকে রক্ষা করবে।

তিনি আরও বলেন, “উচ্চশিক্ষায় অন্যান্য দেশ আমাদের থেকে এগিয়ে যাচ্ছে আর আমরা পিছিয়ে পড়ছি। এই অবস্থা আমাদেরকে পরিবর্তন করতে হবে। শিক্ষাকে না বাঁচাতে পারলে কোনো প্ল্যান লাভ হবে না।”

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গিয়াস উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।
তিনি বলেন, ‘আমি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এমন একটা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি যখন একটি উন্নয়ন প্রকল্প মেধাবীদের উৎকর্ষতার জন্য আনা হয়েছে। তাদের বসবাসের জন্য যাতে আর গণরুম সংস্কৃতি না থাকে। লাইব্রেরি, ক্লাসরুম, খেলাধুলাসহ অন্যান্য সুবিধা যেন তারা (শিক্ষার্থীরা) পায় সেভাবে পরিকল্পনা করা হয়েছে। কিন্তু জাহাঙ্গীরনগর সবুজ জায়গা এখানে উন্নয়ন কাজ চালাতে হলে কিছু গাছ কাটতে হবে সেটাকে আমরা আবার অন্যভাবে রিকভার করবো।’

এ সময় উপাচার্য বিশ্ববিদ্যালয়ের অপরিকল্পিত মাস্টারপ্ল্যান ও প্রকল্পের টাকা দুর্নীতির প্রতিবাদে গড়ে উঠা চলমান আন্দোলনকে নির্দেশ করে বলেন, ‘যারা আমাদেরকে বাধা সৃষ্টি করছেন তারা উন্নয়ন কাজে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে।’

স্কলারশিপ সিলেকশন কমিটির চেয়ারম্যান অধ্যাপক খবির উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক লুৎফল হাসান, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কামালউদ্দিন আহম্মেদ প্রমুখ।