সাভারের হেমায়েতপুর, তেঁতুলঝোড়া এলাকায় বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ আহত অন্তত ১০( ভিডিও)

Loading

বিপ্লব, সাভার ঃ বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টা থেকে রাত নয়টা পর্যন্ত সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়নের তেঁতুলঝোড়া এলাকার রাকেফ এ্যাপারেলন্স লিঃ গার্মেন্টস কারখানার ভিতরে এ সংঘর্ষের ঘটনা ঘটে।শ্রমিকরা জানায় ওই পোশাক কারখানায় কাজ করে তিন হাজার শ্রমিক আজ ডিসেম্বর মাসের শ্রমিকদের বকেয়া বেতন প্রদানের কথা ছিলো পরে মালিকপক্ষ আজ বেতন দিতে পারবে না শ্রমিকদের জানালে শ্রমিকরা উৎপাদন বন্ধ রেখে কারখানার বাহিরে টায়ার জালিয়ে হেমায়েতপুর মানিকগঞ্জ সিঙ্গাইর সড়ক অবরোধ করে রাখে।

পরে বিক্ষুব্ধ শ্রমিক ও বহিরাগতরা রাত আটটার দিকে এক পর্যায়ে কারখানায় ভিতরে ইটপাটকেল নিক্ষেপ করে ব্যাপক ভাঙচুর চালায় এসময় কারখানা ভাঙচুরে মালিকপক্ষের লোকজন বাধা দিলে কারখানার শ্রমিক,বহিরাগত ও মালিকপক্ষদের দেড় ঘন্টা ব্যাপি সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। ত্রিমুখী এসংঘর্ষে এসময় আহত হয় অন্তত ১০ জন।

কারখানার ভাঙচুর সংঘর্ষের সময় পুলিশ সদস্যরা কারখানার বাহিরে অবস্থান করলেও কোন পদক্ষেপ নেননি। পরে কারখানা ভাঙচুর ও সংঘর্ষ শেষ হওয়ার পরে কারখানার ভিতরে প্রবেশ করে পুলিশ রাসেল,সিয়াম,ইয়াসিন,মিলন নামের চার বহিরাগত যুবককে আটক করেছে। এঘটনায় কারখানাটির সামনে এখনো থমথমে অবস্থা বিরাজ করছে।

সংঘর্ষ এড়াতে কারখানার সামনে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। আহতের প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়া হয়েছে। এদিকে হেমায়েতপুর মানিকগঞ্জ সিঙ্গাইর সড়ক অবরোধ করার ফলে ওই রাস্তার দুই পাশে আটকা পড়ে শতশত যানবাহন। পরে শ্রমিকরা রাত দশটার দিকে চলে গেলে ওই সড়কে যানচলাচল স্বাভাবিক হয়।

কারখানা কতৃপক্ষের অভিযোগ কারখানা ভাঙচুরের সময় পুলিশ কোন ব্যবাস্থা না নেওয়ায় পুরো কারখানাটি ভাঙচুর করেছে বিক্ষুব্ধরা।

অপর দিকে কারখানায় ভাংচুরের পর চারজনকে গ্রেফতার করেছেন পুলিশ । আটককৃতরা হলেন রাসেল(১৮),ইয়াসিন(২১),সিয়াম(১৬), মিলন (২২)  এদিকে এঘটনায় পুলিশ ক্যামেরার সামনে কথা বলতে রাজি হয়নি।