সাভারে উপজেলা প্রশাসন ও ভার্কের উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত

Loading

সাভারে উপজেলা প্রশাসন ও ভার্কের উদ্যোগে হোপ প্রকল্পের অগ্রগতি উপস্থাপন ও সাফল্য উদ্যাপন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে সাভার উপজেলা পরিষদ হলরুমে সেভ দ্য চিলড্রেন-এর সহযোগিতায় এবং উপজেলা প্রশাসন ও ভিলেজ এডুকেশন রিসোর্স সেন্টার (ভার্ক)-এর হোপ প্রকল্পের উদ্যোগে হোপ প্রকল্পের অগ্রগতি উপস্থাপন ও সাফল্য উদ্যাপন বিষয়ক এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় সহকারী উপজেলা শিক্ষা অফিসার ওয়াসমা আরমিন-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সমাজ সেবা অফিসার মো: জিয়াউর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিসংখ্যান অফিসার রীমা খাতুন, সহকারী উপজেলা শিক্ষা অফিসার রাহেনা বেগম ও সেভ দ্য চিলড্রেন হোপ প্রকল্পের ম্যানেজার-সিবিআর এন্ড ইনক্লুসিভ এডুকেশন মো: নাজমুল হোসাইন। এছাড়াও অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন পাথালিয়া ও ধামসোনা ইউনিয়নের সচিব, মেম্বারগন, বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকবৃন্দ, এসএমসির কমিটির সভাপতিবৃন্দ, সাংবাদিকবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ, এনজিও প্রতিনিধিবৃন্দ, প্রতিবন্ধী শিশুর অভিভাবক ও শিশু ফোরামের সদস্যবৃৃন্দ।

মতবিনিময় সভার শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন ভার্কের শিক্ষা সেকসনের পরিচালক মো: মঈনুল ইসলাম এবং হোপ প্রকল্পের ধরণাপত্র উপস্থাপন করেন উপজেলা সমন্বয়কারী মো: মাসুদুর রশিদ। অনুষ্ঠানের উপস্থাপন করেন হোপ প্রকল্পের টেকনিক্যাল অফিসার আসমা খানম। এসময় সেমিনারে হোপ প্রকল্পের অর্জনগুলো তুলে ধরা হয়: স্বনির্ভর ধামসোনা ও পাথালিয়া ইউনিয়েেনর ১৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রবেশগম্যতার কাজ করা হয়েছে। যেমন- র‌্যাম্প তৈরী, পানির লাইন সংস্কার, টয়লেটে হাই কমোড স্থাপন ও স্কুল বিল্ডিং রং করা, ২৭২ জন প্রতিবন্ধি শিশুকে প্রতিবন্ধিতা নির্নয়ের জন্য ডাক্তার দেখানো সহ ইউনিয়ন প্রতিবন্ধি সেবা কেন্দ্রের মাধ্যমে নিয়মিত সেবা প্রদান করা হয়েছে এবং ৫৫ জন প্রতিবন্ধি শিশুকে উন্নতর চিকিৎসার  জন্য বিশেষায়িত হাসাপাতালে প্রেরণের মাধ্যমে সেবা নিশ্চিত করা হয়েছে, ১২০ জন প্রতিবন্ধি শিশুদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ করার ফলে তাদের জীবনমান সহজ হয়েছে এবং তাদের মধ্যে ৫২জন শিশু স্কুলে অধ্যায়ন করছে ।

১৫টি বিদ্যালয়ের ১১৪ জন শিক্ষককে একীভূত শিক্ষা বিষয়ে প্রশিক্ষণ করানো হয়েছে; ১৫ টি বিদ্যালয়ের ১৬৫ জন এসএমসি কমিটির সদস্যদের একীভূত শিক্ষা বিষয়ে ওরিয়েন্টেশন করানোর ফলে একীভূত শিক্ষা বিষয়ে তাদের দক্ষতা বেডেছে, দুইটি ইউনিয়নের চেয়ারম্যান, সচিব ও সদস্যদের একীভূত শিক্ষা বিষয়ে প্রশিক্ষণ করানোর ফলে একীভূত শিক্ষা বিষয়ে তাদের দক্ষতা বৃদ্ধি পেয়েছে, ১৫টি বিদ্যালয়ের অভিভাবক, এসএমসির সদস্য ও শিশুদের বিদ্যালয়ে ও নিজেদের পরিস্কার পরিচ্ছন্নতা বিষয়ে সচেতন করা হয়েছে, শিশু ফোরামের সদস্যরা শিশুদের অধিকার নিশ্চিত করণের লক্ষ্যে ইউনিয়ন পরিষদের সহিত মতবিনিময় সভা করার ফলে ইউনিয়ন পরিষদ বিদ্যালয়ের মাঠে মাটি ভরাট, কালভাট নির্মান ও রাস্তা সংস্কার করেছে, প্রতিবন্ধিতা বিষয়ে অভিভাবকদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কমিউনিটিতে মিটিং করার ফলে প্রতিবন্ধিতা বিষয়ে অভিভাবকদের সচেতনতা বৃদ্ধি পেয়েছে; ওয়ার্ড সভা, উন্মুক্ত বাজেট সভা গণশুণানী সভা আয়োজনে ইউনিয়ন পরিষদকে সহযোগিতা করা হয়েছে।