অর্ধেক যাত্রী নিয়ে ট্রেন চলবে, টিকিট অনলাইনে

Loading

স্টাফ রিপোর্টার: আসন্ন কোরবানির ঈদ সামনে রেখে বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে ট্রেন চলাচল করবে।

সোমবার (১২ জুলাই) এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানান রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার শরিফুল আলম।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের বরাত দিয়ে মন্ত্রণালয়ের এই কর্মকর্তা জানান, আগামী ১৫ জুলাই থেকে সকল স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে ট্রেন চলাচল করবে। এ ক্ষেত্রে টিকিট শুধুমাত্র অনলাইনে পাওয়া যাবে। কাউন্টারে কোনো টিকিট দেয়া হবে না। বাকি সিদ্ধান্ত প্রজ্ঞাপনের আলোকে দেয়া হবে।

এর আগে বিকেলে এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছিলেন, ‘যদি সরকার গণপরিবহন চালুর সিদ্ধান্ত নেয়, তাহলে ১৫ জুলাই থেকে অর্ধেক যাত্রী নিয়ে ট্রেন চলবে। তখন টিকিট বিক্রি হবে অনলাইনে।’

করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ২৮ জুন থেকে সীমিত পরিসরে লকডাউন আরোপ করলে সারা দেশে গণপরিবহন চলাচল বন্ধ হয়ে যায়। এরপর গত ১ জুলাই থেকে সারা দেশে চলছে সর্বাত্মক লকডাউন।

সোমবার বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের জানান, কোরবানির ঈদকে সামনে রেখে সরকার লকডাউন শিথিল করার কথা ভাবছে। তার সেই মন্তব্যের ২ ঘণ্টার মধ্যেই ট্রেন চালুর কথা জানাল রেলপথ মন্ত্রণালয়।

এ দিকে করোনাভাইরাসের বিস্তার রোধে বিভিন্ন বিষয়ে সরকার আরোপিত বিধিনিষেধ আগামী ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত শিথিল করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে বলা হয়, এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আগামীকাল (মঙ্গলবার) প্রজ্ঞাপন জারি করা হবে। আগামী ২৩ জুলাই থেকে আবার কঠোর বিধিনিষেধ জারি করা হবে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে, ঈদুল আজহাকে সামনে রেখে আগামী ১৫ জুলাই থেকে স্বাস্থ্যবিধি মেনে চলবে সব ধরনের গণপরিবহন। একই সঙ্গে খুলবে দোকানপাট-শপিংমল, সেক্ষেত্রেও স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানতে হবে।

আগামী ২১ জুলাই (বুধবার) দেশে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।