আজ শুভ মহালয়া ।

Loading

সৌমেন মন্ডল,রাজশাহী প্রতিনিধিঃ শুভ মহালয়া আজ । দেবীপক্ষের শুরু। শ্রীশ্রী চন্ডিপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আবাহনই মহালয়া নামে পরিচিত। মহালয়া শব্দের আক্ষরিক অর্থ আনন্দনিকেতন।

মহালয়া মানে দুর্গাপূজার দিন গণনা। মহালয়ার ছয় দিন পর মহাসপ্তমী। সারা দেশে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের আগমনী সুর বাজবে আজ থেকে।

হিন্দু ধর্ম মতে, মহালয়ায় দেব-দেবীরা দুর্গাপূজার জন্য নিজেদের জাগ্রত করেন।

এদিন ভোরে মন্দিরে মন্দিরে চণ্ডিপাঠের মধ্য দিয়ে দেবীকে মর্ত্যে আমন্ত্রণ জানান ভক্তরা। গঙ্গাতীরে তারা মৃত আত্মীয় পরিজন ও পূর্বপুরুষদের আত্মার সদগতি প্রার্থনা করে তর্পণ করেন। ষষ্ঠীপূজার মাধ্যমে শুরু হবে পাঁচ দিনব্যাপী দুর্গোৎসব। পঞ্জিকা মতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোটকে (ঘোড়া) চড়ে স্বর্গলোক থেকে মর্ত্যে আসবেন। দেবী বিদায়ও নেবেন ঘোড়ায় চড়ে। যার ফল শস্যবৃদ্ধি। অর্থাৎ এবার দুর্গা দেবীর আগমনে পৃথিবী শস্য ও ফসলে ভরে যাবে।

এ বছর দুর্গাপূজার নির্ঘণ্ট অনুযায়ী ৪ অক্টোবর ষষ্ঠীতে দশভূজা দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হবে পূজার আনুষ্ঠানিকতা। অবশ্য আগের দিন ৩ অক্টোবর সন্ধ্যায় বোধনের মধ্য দিয়ে দেবীর আগমন ধ্বনি অনুরণিত হতে শুরু করবে। ৫ অক্টোবর মহাসপ্তমী, ৬ অক্টোবর মহাঅষ্টমী ও কুমারী পূজা এবং ৭ অক্টোবর মহানবমী শেষে ৮ অক্টোবর বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনের দুর্গোৎসব।

মহালয়া উপলক্ষে আজ সারাদেশের মন্দিরে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।