ধামরাইয়ে শিল্পীর আঁচড়ে প্রস্তুত হচ্ছে দুর্গোৎসবের প্রতিমা ।

Loading

মোঃ সম্রাট আলাউদ্দিন(ধামরাই প্রতিনিধি) : সনাতন ধর্মালম্বদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের আগমনী সুর বেজে উঠেছে সারাদেশে। ধামরাই পূজা মণ্ডপগুলো অপূর্ব সাজে সাজানো হচ্ছে। গতবারের চেয়ে এবার ভিন্নতা রয়েছে। এরইমধ্যে ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে। বাকি কাজগুঁলো খুব দ্রুত সম্পন্ন করা হচ্ছে।

সনাতন বিশ্বাস ও পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোড়ায় চড়ে মর্ত্যলোকে (পৃথিবী) আসবেন। যার ফল হচ্ছে ফসল ও শস্যহানি। দেবী স্বর্গালোকে বিদায় নেবেন দোলায় (পালকি) চড়ে। যার ফল হচ্ছে মড়ক। এ সময় প্রাকৃতিক দুর্যোগ, রোগ ও মহামারীর প্রাদুর্ভাব বেড়ে যাবে।

দুর্গোৎসব চলাকালে প্রতিদিনই সব মণ্ডপে অঞ্জলি, প্রসাদ বিতরণ ও ভোগআরতির আয়োজন করা হবে। এছাড়া, মণ্ডপে মণ্ডপে আলোকসজ্জা, আরতি প্রতিযোগিতা, স্বেচ্ছায় রক্তদান, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা, নাটক, নৃত্যনাট্যসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন রয়েছে।

পুরাণে আর ও আছে, অশুভ অসুর শক্তির কাছে পরাভূত দেবতারা স্বর্গলোকচ্যুত হয়েছিলেন। এই অশুভ শক্তি বিনাশ করতে একত্র হন দেবতারা। অসুরের বিনাশে এক মহাশক্তির আবির্ভাব ঘটে। দেবতাদের তেজোরশ্মি থেকে আবির্ভূত হলেন অসুরবিনাশী দেবী দুর্গা।

সনাতন বিশ্বাস মতে, জগতের মঙ্গল কামনায় এবার দেবী দুর্গার আগমন ঘটবে ঘোটকে (ঘোড়ায়), গমনও হবে ঘোটকে।

এদিকে শারদীয় দূর্গা পূজাকে সামনে রেখে শেষ মুর্হুতে প্রতিটি মন্ডপে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন ভাষ্করা। ইতোমধ্যে তারা মাটির কাজ শেষ করছে। এখন চলছে রং তুলির কাজ। প্রতিমা তৈরিতে সৌন্দর্যের প্রতিযোগিতা হয় ভাস্ককরদেরও মধ্যে। পূজা শুরু হওয়ার পর ভক্তরা যে প্রতিমা সুন্দর হয়েছে বলে রায় দেয় সে ভাস্কর তত বেশী সফল। আজ২৮সেপ্টেম্বর মহালয়ার দিনটি থেকে হিন্দুদের এ পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। তবে মূল পূজা শুরু হবে ৪অক্টোবর। ষষ্ঠী পূজা বা দেবী বোধনের মধ্যে দিয়ে। আর বিজয়া দশমীর মধ্যে দিয়ে এ পূজা সমাপ্ত হয়।
ধামরাই উপজেলায় মোট ১৯৬টি পূজামন্ডপে দুর্গাপূজা উদযাপিত হবে তার মধ্যে পৌরসভায় ৪০টি বাকি১৫৬টি বিভিন্ন ইউনিয়নে অনুষ্ঠিত হবে।

ধামরাই পৌরসভার ডঃ অজিত রঞ্জন বসাক বলেন পূজার আর মাত্র কয়েকদিন বাকি এরই মধ্যে প্রতিমা তৈরীর কাজ শেষ হয়েছে।রংতুলি ও নতুন কাপড় পরানোর মাধ্যমে বাকি কাজ সম্পন্ন করা হবে, তিনি আরো বলেন দেশের ও সমাজের মঙ্গল সমৃদ্ধি কামনায় এবার শান্তিপূর্ণভাবে উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে এই দুর্গোৎসব শেষ হবে বলে আশা করছি।
ধামরাই থানার সুযোগ্য অফিসার ইনচার্জ দীপক চন্দ্র সাহা বলেন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে দুর্গোৎসব উদযাপনে প্রশাসনের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।