নিজস্ব অর্থায়নে পরিবহন শ্রমিক পরিবারের পাশে দাঁড়ালো নিসচা-ধামরাই শাখা।

Loading

মোঃ সম্রাট আলাউদ্দিন(ধামরাই প্রতিনিধি) ঃ কোভিড-১৯ বা করোনা ভাইরাস মহামারির এই সময়ে নিরাপদ সড়ক চাই(নিসচা)- ধামরাই উপজেলা কমিটি পরিবহন শ্রমিক পরিবারের পাশে দাড়িঁয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই সকল পরিবহন শ্রমিক পরিবারের প্রতি সপ্তাহের খাবারের সহযোগিতা ও সরাবরাহ করবে তারা।শনিবার সকালে ধামরাইয়ে প্রথম ধাপে এই সকল পরিবারের মাঝে খাদ্য উপকরণ বিতরণের মাধ্যমে এই কর্মসূচি শুরু করেন তারা। করোনা মহামারির পুরো সময় জুড়ে নিজস্ব অর্থায়নে এই পরিবারগুলো খাদ্য উপকরণ ও সামগ্রিক অন্যান্য সহযোগিতার আশ্বাস দেয়া হয়েছে। তবে এর আগে গত ১৪ই এপ্রিল নিরাপদ সড়ক চাই- ধামরাই উপজেলা শাখার উদ্যোগে এবং ধামরাই পৌর মেয়র আলহাজ্ব গোলাম কবিরের অর্থায়নে আরো ৬০টি এবং পৌর এলাকার ২ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আরিফুল ইসলামের সহযোগিতায় আরো ২০ টি পরিবহণ শ্রমিক পরিবারের মাঝে খাদ্য উপকরণ বিতরণ করে তারা।

বিগত প্রায় ১ মাসের লক ডাউন পরিস্থিতিতে বাংলাদেশের এই খেটে খাওয়া পরিবহন শ্রমিকের অধিকাংশই এখন মানবেতর জীবনযাপন করছে। গাড়ির চাকা ঘুরলেই শুধুমাত্র যাদের পেট চলে তাদের জন্য এই করোনা পরিস্থিতি সামাল দেয়া কষ্টের। অধিকাংশ পরিবহণ শ্রমিকেরা এমন দুর্যোগপূর্ণ পরিবেশে পরিবারসহ মানবেতর জীবন যাপন করছে। তবে এই সংকট মুহূর্তে তাদের খোঁজ নেবার মতো এবং পাশে দাঁড়ানোর মতো মালিক পক্ষের দেখা মেলাই ভার। নিরাপদ সড়ক চাই – ধামরাই উপজেলা শাখার পক্ষ থেকে বারংবার চেষ্টা করা হচ্ছে, যাতে এই দুর্যোগপূর্ণ সময়ে মালিক-শ্রমিক ভাই-ভাই হয়ে পরিবহণ শ্রমিকদের পাশে দাড়াঁনো হয়।

এই বিষয়ে নিরাপদ সড়ক চাই- ধামরাই উপজেলা শাখার সভাপতি মো: নাহিদ মিয়া জানান, সড়কে শৃঙ্খলা আনতে আমরা নিসচা সদস্যরা সর্বদা কাজ করে যাচ্ছি। আর আমাদের কাজের সফলতা আনার পিছনে যারা আমাদের সবচাইতে সহযোগিতা করতে পারে, তারা হলেন আমার পরিবহন শ্রমিক ভাইয়েরা। এই সংকট সময়ে আমাদের পরিবহণ শ্রমিক ভাইদের পাশে দাড়াঁনোকে আমরা কর্তব্য বলেই মনে করি।

নিসচা – ধামরাই শাখার সাধারণ সম্পাদক আবু রিফাত জাহান বলেন, মহামারির সময়ে পরিবহন শ্রমিকরো তাদের রোজগার করতে না পারায় কষ্টে জীবন যাপন করছে। আমরা আমাদের ধামরাইয়ের যে সকল পরিবহন শ্রমিকদের অবস্থা নাজুক, তাদের একটা তালিকা তৈরি করেছি। এর মধ্যে ২০ টি পরিবারের সম্পূর্ণ দায়িত্ব আমাদের সদস্যদের অর্থায়নে গ্রহণ করা হয়েছে। এছাড়াও আরো পরিবারকে সহযোগিতা প্রদানের জন্য আমরা বিভিন্ন মহলে চাপ প্রয়োগ করছি, যাতে যেভাবেই হোক এই শ্রমিকেরা এই দুর্যোগ মুহূর্ত পার করতে পারে।

নিসচা- ধামরাই শাখা গত প্রায় ১ মাস ধরে এই লক-ডাউন পরিস্থিতিতে প্রশাসনকে সহযোগিতা করতে নিয়মিত কাজ করে যাচ্ছে। এর মধ্যে ত্রান বিতরণ, বাজারে সামাজিক দূরত্বে নিশ্চিতকরণে কর্মসূচি, ধামরাই থানা এবং পৌর মেয়রের সাথে করোনা মোকাবিলায় জনসচেতনতা সৃষ্টিতে অংশগ্রহন করে ইতিমধ্যে তারা প্রশংসনীয় হয়েছে।

উক্ত খাদ্য উপকরণ বিতরণে উপস্থিত ছিলেন,নিসচা ধামরাই শাখার সাবেক আইন বিষয়ক সম্পাদক আবুল কালাম মিজানুর রহমান,সদস্য, আলম হাওলাদার, মোঃ নাঈম, মোঃশুকুর আলী, মোঃওয়াহিদ মিয়া প্রমূখ।