নির্দেশনা সত্ত্বেও অবৈধ স্থাপনা উচ্ছেদে উদ্যোগ নেই প্রশাসনের

Loading

বিপ্লব,সাভার ঃ সাভারে উচ্চ আদালতের নির্দেশনা সত্ত্বেও সরকারী সম্পত্তিতে অবৈধভাবে বিভিন্ন স্থাপনা নির্মাণ করে সেখান থেকে নিয়মিত মোটা অংকের চাঁদা আদায় করছে একটি প্রভাবশালী চক্র। এদিকে বিষয়টি জেলা প্রশাসনের নজরে আনার পর এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে উপজেলা প্রশাসনের প্রতি নির্দেশনা দিলেও এখন অবধি কোন উদ্যোগ নেওয়া হয়নি সাভার উপজেলা প্রশাসনের পক্ষ থেকে।সরেজমিনে ঘুরে দেখা যায়, সাভারের পৌর এলাকা গেন্ডায় ঢাকা-আরিচা মহাসড়কের পাশে অবৈধভাবে ঘর নির্মান করে সেগুলো বিভিন্ন ব্যবসায়ীর কাছে ভাড়া দিয়ে নিয়মিত মোটা অংকের চাঁদা আদায় করছে একটি চক্র। এলাকাবাসীর অভিযোগ, চক্রটি দীর্ঘদিন যাবত সরকারী খাস জমি দখল করে বাজার বসিয়ে চাঁদাবাজি করে আসলেও এবিষয়ে বরাবরই নিরব ভূমিকা পালন করছে স্থানীয় প্রশাসন। এছাড়াও ওই জমি নিয়ে উচ্চ আদালতে একটি মামলাও চলমান রয়েছে।

অন্যদিকে সরকারী খাস জমিতে অবৈধ স্থাপনা নির্মানের বিষয়টি জেলা প্রশাসনের নজরে এনে দৈনিক দেশ রুপান্তরের স্থানীয় প্রতিনিধি মোহাম্মদ ওমর ফারুক জেলা প্রশাসন বরাবর একটি লিখিত অভিযোগ দেওয়ার পর জেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে গত ২৮ জানুয়ারি এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশনা দেওয়া হয়। তবে নির্দেশনা দেওয়ার পর এক সপ্তাহ পার হয়ে গেলেও এখন অবধি এবিষয়ে কোন পদক্ষেপ নেওয়া হয়নি সাভার উপজেলা প্রশাসনের পক্ষ থেকে।

এবিষয়ে জানতে মুঠোফোনে যোগাযোগ করলে সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মাহফুজ জানান, তিনি এবিষয়ে জেলা প্রশাসনের নির্দেশনার কোন চিঠি এখনো পাননি। চিঠি পাওয়ার পর তা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

অপরদিকে বিষয়টি জানতে একাধিকবার সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।