ঝালকাঠিতে অভিযানের ৫ম দিনে অবৈধ কারেন্ট জাল, নৌকা ও মাছ জব্দ ।

Loading

ঝালকাঠি জেলা প্রতিনিধি: ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদীতে মা ইলিশ সংরক্ষনের জন্য সরকার ঘোষিত নির্ধারিত ২২ দিন ইলিশ মাছ ধরা, মজুদ করা, ক্রয়-বিক্রয় ও ইলিশ নিধন থেকে জেলে ও জনগনদের বিরত রাখতে অবিযান অব্যহত রয়েছে।

ঝালকাঠি জেলা প্রশাসনের চলমান অভিযানের ৫ম দিনেও সুগন্ধা ও বিষখালী নদীতে অভিযান চালিয়ে বিশ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল, মাছ ধরার কাজে ব্যবহারিত ৫টি নৌকা সহ তিন মন ইলিশ জব্দ করেছে।

এ বিষয় জেলা প্রশাসন সূত্রে জানাযায়,
ঝালকাঠি জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এনডিসি মো.বশির গাজীর নেতৃত্বে চালানো এ অভিযানে বিশ হাজার মিটার ইলিশ ধরার জাল,পাঁচটি মাছ ধরার নৌকা ও তিনমন ইলিশ মাছ জব্দ করা হয়েছে।

১৪/১০/২০১৯ইং তারিখ সোমবার সকাল থেকে বিকাল পর্যন্ত সুগন্ধা ও বিষখালী নদীতে অভিযানের সময় পোনাবালিয়া এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে জেলেদেরকে ইলিশ শিকার করতে দেখেন। অভিযান টের পেয়ে নৌকা,জাল ও মাছ ফেলে পালিয়ে যায় জেলেরা। জেলেদের ফেলে যাওয়া ইলিশ ধরার কারেন্ট জাল,নৌকা ও নৌকায় ফেলে যাওয়া ইলিশ মাছ জব্দ করা হলেও জেলেদের আটক করা সম্ভব হয়নি বলে জানানো হয়।

অভিযান শেষে জব্দকরা নিষিদ্ধ বিশ হাজার মিটার মাছ ধরার জাল জেলা প্রশাসকের উপস্থিতিতে জনসন্মুখে পুড়িয়ে ফেলা হয়েছে। মাছ গুলো বিভিন্ন এতিমখানায় ও শিশু সদনে এতিম শিশুদের দান করা হয়েছে।

উল্লেখ্য, মা ইলিশ রক্ষায় ৯ অক্টোবর থেকে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত ইলিশ মাছ আহরণ, সংরক্ষণ, পরিবহন ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।